দ্বিতীয় দফা বৈঠকেও জ্বালানির দাম নির্ধারণে ব্যর্থ ইউরোপ

|

জ্বালানি সংকট এখন ইউরোপের প্রধান চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ইউরোপকে চাপে ফেলতে এরই মধ্যে জ্বালানি সরবরাহ কমিয়ে দিয়েছে রাশিয়া, ফলে বেড়েছে দাম। সামনে পরিস্থিতি আরও ভয়াবহ হবে বলে আশঙ্কা নেতাদের। তাই শীতের আগেই জ্বালানি তেলের দাম নির্ধারণের জন্য বৈঠকে বসেছে ইইউ নেতারা। তবে দ্বিতীয় দফায় দীর্ঘ ১১ ঘণ্টার বৈঠক শেষেও এ সংক্রান্ত কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি ইউরোপ। ফলে পরিস্থিতি ক্রমেই জটিল হচ্ছে। খবর রয়টার্সের।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ অক্টোবর) ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশের প্রতিনিধি জ্বালানির দাম নির্ধারণের জন্য ব্রাসেলসে বৈঠকে বসেন। এদিন জ্বালানির দাম কমানোর জন্য দ্বিতীয় দফায় আলোচনা করেন তারা। এ ক্ষেত্রে কমপক্ষে ১৫ নেতা ক্রমবর্ধমান এ দাম কমিয়ে আনার বিষয়ে একমত হলেও এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত জানায়নি কমিশন।

আসন্ন সপ্তাহগুলোতেও আলোচনা অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণে নেতাদের এ ব্যর্থতা জটিল পরিস্থিতির ইঙ্গিত দিচ্ছে বলে মনে করেন বিশ্লেষকরা।

এ নিয়ে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দের লিঁয় বলেন, গোটা বিশ্ব মূল্যস্ফীতি, জ্বালানির দাম ও আসন্ন শীত মৌসুম নিয়ে উদ্বিগ্ন। পুতিনের ‘ব্ল্যাকমেইলের’ বিরুদ্ধে এখনই ইউরোপিয়ান ঐক্য দেখানোর সময়। তাই জ্বালানির মূল্য নির্ধারণে আমরা বিশাল কর্ম-পরিকল্পনা গ্রহণ করেছি।

তিনি আরও বলেন, প্রাকৃতিক গ্যাস বণ্টনের ক্ষেত্রে যেনো চুক্তি লঙ্ঘন না হয় সেটা লক্ষ্য রাখতে হবে। তাছাড়া বাজার সূচক নিম্নমুখী এবং দাম সীমিত রাখার ক্ষেত্রেও আমাদের সতর্ক দৃষ্টি থাকবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply