বেলকুচিতে স্পার বাঁধ-১ এর ১২২ মিটার এলাকা বিলীন যমুনায়

|

সিনিয়র করেসপনডেন্ট, সিরাজগঞ্জ:

যমুনায় তীব্র স্রোতে বিলীন হয়েছে সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার বেতিল স্পার বাঁধ-১ এর ১২২ মিটার এলাকা। ফলে হুমকির মুখে পড়েছে শিক্ষাপ্রতিষ্ঠানসহ সিরাজগঞ্জের একাধিক গুরুত্বপূর্ণ স্থাপনা ও ফসলী জমি। তবে এরই মধ্যে জরুরি ভিত্তিতে বালু ভর্তি জিও ব্যাগ ফেলে বাঁধটি সংস্কারের কাজ শুরু করা হয়েছে।

শুক্রবার (২১ অক্টোবর) সকাল থেকে স্পার বাঁধে ভাঙন শুরু হয়। পরে বাঁধটির মাটির অংশের ১২২ মিটার এলাকায় ধস সৃষ্টি হয়। এর ফলে ওই এলাকায় থাকা ভ্যাটেরিনারি কলেজ, মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউট, পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর আজগড়া সাবমেরিন ক্যাবল সাইড এর সার্স লাইনসহ ফসলী জমি ও বসতভিটাসহ বহু স্থাপনা এখন হুমকির মুখে।

এ নিয়ে বেলকুচির দৌলতপুরের ইউপি চেয়ারম্যান আশিকুর রহমান লাজুক বিশ্বাস জানান, তাঁত শিল্পসমৃদ্ধ বেলকুচি ও এনায়েতপুরকে যমুনার ভাঙন থেকে রক্ষায় ২০০০-২০০১ সালে বেতিল স্পার বাঁধ-১ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড। বাঁধটির দৈর্ঘ্য ৯৫০ মিটার। এর মধ্যে মাটির স্যাংঙ্ক ৮০০ মিটার এবং কনক্রিটের স্ট্রাকচার ১৫০ মিটার। যমুনা নদীতে পানি কমতে শুরু করায় প্রচন্ড স্রোতে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়। এতে শুক্রবার সকাল থেকে বাঁধের মূল কাঠামোর পশ্চিম পাশের ডান পাশের মাটির স্যাংকের ১২২ মিটার বিলীন হয়ে যায়।

স্থানীয়দের অভিযোগ, রক্ষণাবেক্ষণ ও তদারকির অভাবে দীর্ঘদিন ধরে বাঁধের আশপাশ থেকে বালু উত্তোলন ও মাটিবাহী ট্রাক চলাচলের ফলে বালুর তৈরি এ বাঁধের চরম ক্ষতি হয়। যে কারণে পানির তোড়ে প্রায় প্রতি বছরই কোনো না কোনো স্থানে ধস বা ভাঙন দেখা দেয়।

এ বিষয়ে বাঁধের তদারকির দায়িত্বপ্রাপ্ত সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মিল্টন হোসেন জানান, যমুনায় পানি কমতে শুরু করায় প্রবল স্রেতের কারণে স্কাউয়ারিংয়ের ফলে বাঁধের ১২২ মিটার এলাকার মাটি সরে গেছে। বাঁধ সংস্কার কাজ চলছে উল্লেখ করে তিনি বলেন, আতঙ্কিত হওয়ার কিছু নেই। আমরা দ্রুতই এ অংশের কাজ শুরু করবো।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply