সিসিপির কংগ্রেস থেকে বের করে নিয়ে যাওয়া হলো সাবেক প্রেসিডেন্টকে!

|

জিনতাওকে আসন থেকে তুলে নিয়ে যান বিশেষ এজেন্টরা।

চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) ২০-তম জাতীয় কংগ্রেস সমাপ্তের দিন ঘটে গেল এক রহস্যময় ঘটনা। শনিবার (২২ অক্টোবর) সম্মেলন চলাকালে প্রেসিডেন্টের শি’র পাশের চেয়ার থেকে সাবেক প্রেসিডেন্ট হু জিনতাওকে বের করে নিয়ে যাওয়া হলো নাটকীয়ভাবে। এ ঘটনা এখন বিশ্বজুড়ে আলোচনার বিষয়। তবে ঠিক কী কারণে তাকে নিয়ে যাওয়া হলো সেটি স্পষ্ট করে জানা যায়নি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে যাওয়া এক ভিডিওতে দেখা যায়, কংগ্রেসের শেষ দিনে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পাশে সামনের সারিতে বসা ছিলেন সাবেক প্রেসিডেন্ট হু জিনতাও। এক পর্যায়ে তাকে সেই আসন থেকে উঠিয়ে দিতে দেখা যায়। বিশেষ এজেন্টরা তাকে আসন থেকে উঠিয়ে নিয়ে যান দরজার দিকে। এ সময় এজেন্টদের সঙ্গে তাকে কথা বলতে দেখা যায়। কী কথা হয়েছে তা বোঝা যায়নি। তবে হু জিনতাও আসন থেকে যাওয়ার আগে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলার চেষ্টা করেন। জিনপিং মাথা নাড়ালেও তার দিকে ফিরে তাকাননি। ফলে হু জিনতাওকে বহির্গমন দরজার দিকে নিয়ে যাওয়া হয় এসকর্ট করে।

বেইজিংয়ে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সমাপনী অধিবেশনে গ্রেট হল অব দ্য পিপলে এ ঘটনা ঘটে। এসময় প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পাশে বসেছিলেন প্রধানমন্ত্রী লি কেকিয়াং, সিসিপির পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটির সদস্য ওয়াং ইয়াং। হু জিনতাওকে যখন এজেন্টরা আসন থেকে তুলে নিয়ে যাচ্ছিলেন, তখন শি জিনপিং ছিলেন স্বাভাবিক। সাবেক প্রেসিডেন্টকে তার আসন থেকে তুলে নিয়ে গেলেও কোনো প্রতিক্রিয়া দেখাননি বর্তমান প্রেসিডেন্ট।

বিবিসি তাদের এক প্রতিবেদনে বলেছে, দুটি কারণে এই ঘটনা ঘটে থাকতে পারে। একটি হলো- হু জিনতাওয়ের অসুস্থতা আর অন্যটি প্রতীকীভাবে তাকে সরিয়ে দেয়ার ইঙ্গিত।

উল্লেখ্য, শনিবারই শেষ হচ্ছে চাইনিজ কমিউনিস্ট পার্টির ২০-তম ন্যাশনাল কংগ্রেস। প্রতি ৫ বছর পর পর অনুষ্ঠিত হয় সিসিপি’র জাতীয় সম্মেলন। ১৯৮২ সালের পর থেকে সাধারণ সম্পাদক পদে আধিপত্য বিস্তার করে আছেন শি জিনপিং। আর আগে এমন অবস্থানে ছিলেন মাও সেতুং।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply