ইউক্রেনে তৈরি হচ্ছে তুর্কি ড্রোনের কারখানা

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে নির্মিত হতে যাচ্ছে তুর্কি ড্রোনের কারখানা। বায়রাক্তার নামের এ ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান বায়কার টেকনোলজি এরইমধ্যে কারখানা নির্মাণের কার্যক্রম শুরু করেছে। আগামী দু’বছরের মধ্যে নিজেদের দ্বিতীয় কারখানাটির নির্মাণ কাজ শেষ করতে চায় প্রতিষ্ঠানটি। যুদ্ধের শুরুতে এ কোম্পানির তৈরি ড্রোন ব্যবহার করে রাশিয়াকে নাস্তানাবুদ করেছিলো ইউক্রেন। আলোচিত বায়রাক্তার ড্রোনটি এরপরই পায় তুমুল জনপ্রিয়তা।

রুশ-ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই তুমুল আলোচনায় তুরস্কের তৈরি বায়রাক্তার ড্রোন। এই ড্রোন ব্যবহার করে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন সেনারা পেয়েছিল দারুণ সাফল্য। এবার ইউক্রেনেই হতে যাচ্ছে সেই বায়রাক্তার ড্রোনের কারখানা।

রাশিয়ার সাথে যুদ্ধ শুরুর আগেই কারখানাটি নির্মাণের সিদ্ধান্ত হয়। কিন্তু হামলা শুরুর পর তা পড়ে যায় অনিশ্চয়তায়। শেষ পর্যন্ত সব শঙ্কা দূর করে প্রকল্প শুরুর ঘোষণা দেয় নির্মাতা প্রতিষ্ঠান। এরইমধ্যে কারখানার জন্য কেনা হয়েছে জমিও।

বায়কার টেকনোলজির প্রধান নির্বাহী হালুক বায়রাক্তার বলেন, আমরা ইউক্রেনে জমি কিনেছি। আমাদের পরিকল্পনাও অনেক দূর এগিয়েছে। এ যুদ্ধে আমরা ইউক্রেনীয়দের হৃদয় থেকে সমর্থন দিচ্ছি, আমরা তাদের স্বাধীনতা চাই। কাজেই তাদের দেশে আমাদের কারখানা বানানোর এ উদ্যোগ বন্ধ হবে না। তাদের সমর্থনেই এ প্রকল্প শেষ করবো।

যুদ্ধের কারণে কিছু প্রতিবন্ধকতা থাকলেও আগামী দু’বছরের মধ্যেই কারাখানা তৈরি করতে চায় বায়কার টেকনোলজি।

বায়কার টেকনোলজির প্রধান নির্বাহী আরও বলেন, এরইমধ্যে নকশার কাজ শেষ হয়েছে। এখন আমরা পরবর্তী ধাপ নিয়ে আগাবো। বর্তমান পরিস্থিতির কারণে কিছুটা সমস্যা হচ্ছে। তবে, আশা করছি, দু’বছরের মধ্যেই কারখানা বানানোর কাজ শেষ হবে।

প্রসঙ্গত, সিরিয়া যুদ্ধ ও নাগোরনো-কারাবাখ যুদ্ধেও বড় ফ্যাক্টর ছিলো এই বায়রাক্তার ড্রোন। ইউক্রেনের সফলতা ড্রোনটিকে আরও জনপ্রিয় করে তুলেছে। বিশ্বব্যাপী ব্যাপক হারে বেড়েছে এর চাহিদা। ন্যাটোভুক্ত দেশ পোল্যান্ডসহ ২৪টি দেশে বিক্রি হয় এই ড্রোন। সম্প্রতি আরও ৫টি দেশের সাথে বায়রাক্তারের বৃহত্তম সংস্করণ আকিঞ্চি বিক্রির চুক্তি হয়েছে বলে জানা গেছে।

প্রতিষ্ঠানটির দাবি, আগামী তিনবছরে উৎপাদিত সব বায়রাক্তার ড্রোনই আগাম বিক্রি হয়ে গেছে। ব্যাপক এ চাহিদার কারণে এরইমধ্যে বিশ্বের অন্যতম ড্রোন নির্মাতা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে টার্কিশ এই কোম্পানিটি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply