বেইজিংয়ে আশঙ্কাজনক হারে বাড়ছে করোনা সংক্রমণ

|

ছবি: সংগৃহীত

চীনের রাজধানী বেইজিংয়ে আশঙ্কাজনক হারে বাড়ছে করোনা সংক্রমণ। গত তিনদিনে তিনজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

করোনার বিস্তার ঠেকাতে রাজধানীর দুই জেলা হাইদিয়ান ও চাওয়াং শহরে চলছে লকডাউন। গত রোববারও দেশটিতে নতুন করে ২৬ হাজার ৮২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। ঘরবন্দি প্রায় ২ কোটি ১০ লাখ মানুষ। এ সময় বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল। সাথে বন্ধ থাকবে দোকানপাট ও রেস্টুরেন্ট। বাইরে থেকে কেউ বেইজিংয়ে প্রবেশ করলে তাকে অবশ্যই কোয়ারেন্টাইন বিধি মানতে হবে। প্রথম তিনদিনই নমুনা পরীক্ষা করাতে হবে।

এমন এক সময় রাজধানীতে কড়াকড়ি আরোপ হলো, যখন জিরো কোভিড নীতির বিরুদ্ধে বিক্ষোভ করছে অনেকে। কোভিড সংক্রমিত এলাকাগুলোয় চলছে গণ নমুনা পরীক্ষা। এছাড়া কন্ট্যাক্ট ট্রেসিংয়ের মাধ্যমে দেখা হচ্ছে, সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে কে কে এসেছে। করোনা মহামারিতে ৫ হাজার ২শ’র বেশি মৃত্যু হয়েছে চীনে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি। ওয়ার্ডোমিটারের তথ্য অনুযায়ী এ পর্যন্ত বিশ্বব্যাপী করোনায় মৃত্যু হয়েছে ৬৬ লাখ ২৭ হাজার ৪৬৭ জন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply