বিশ্বকাপে সেরা ৫ অঘটন

|

ছবি: সংগৃহীত

সৌদি আরবের কাছে আর্জেন্টিনার হারকে ধরা হচ্ছে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বড় অঘটন হিসেবে। এর আগেও অবশ্য এমন অঘটন ঘটেছিল। যেখানে আর্জেন্টিনাও শিকার হয়েছিল দুর্বল প্রতিপক্ষের।

১৯৫০: যুক্তরাষ্ট্র ১-০ ইংল্যান্ড

সেই আসরে ইংল্যান্ড হেরে যায় যুক্তরাষ্ট্রের কাছে। টানা সাতটি ম্যাচ হেরে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নেমেছিল ইউএসএ। সেই সাতটি ম্যাচে ৪৫টি গোল খেয়েছিল তারা। দিয়েছিল মাত্র দু’টি গোল। ইংল্যান্ডের ফুটবলাররাও সহজভাবে নিয়ে ফেলেছিলেন ম্যাচটিকে। যদিও সেবারের বিশ্বকাপে প্রথম খেলতে এসে একটি ম্যাচই জিতেছিল আমেরিকা। বোঝাই যায় যে, কতটা অঘটন ছিল সেই ম্যাচ।

১৯৬৬: উত্তর কোরিয়া ১-০ ইতালি

১৯৬৬ সালে কোরিয়ার কাছে হেরে যায় ইতালি। উত্তর কোরিয়া এবং ইতালি কেউ ভুলতে পারবে না পাক ডু ইক নামটা। ৪২ মিনিটের মাথায় গোল করেন পাক ডু। বিশ্বকাপের ইতিহাসে অন্যতম বড় অঘটন এই ম্যাচ। শক্তিশালী ইতালির বিরুদ্ধে এশিয়ার কোনো দল জয় তুলে নেবে, তা ভাবাই যায়নি। কাজটা করে দেখিয়েছিলেন পাক ডু-রা।

১৯৮২: আলজেরিয়া ২-১ পশ্চিম জার্মানি

১৯৮২ বিশ্বকাপে দু’টি ম্যাচকে অঘটন হিসাবে ধরা হয়। প্রথমটি অবশ্যই আলজেরিয়ার বিরুদ্ধে পশ্চিম জার্মানির হার। সেই ম্যাচে ১-২ গোলে হেরে যায় পশ্চিম জার্মানি। প্রথমবার বিশ্বকাপ খেলতে নেমেছিল আলজেরিয়া। কেউ ভাবতেই পারেনি পশ্চিম জার্মানি এই ম্যাচ হেরে যাবে। কিন্তু সবাইকে অবাক করে হেরে যায় তারা। সেই বছর নর্দার্ন আয়ারল্যান্ড হারিয়ে দিয়েছিল স্পেনকে।

১৯৯০: ক্যামেরুন ১-০ আর্জেন্টিনা

মঙ্গলবার আর্জেন্টিনার হার এবারের বিশ্বকাপের প্রথম অঘটন। ১৯৯০ সালে ক্যামেরুনের বিরুদ্ধে ০-১ গোলে হেরেছিল দিয়েগো ম্যারাডোনার আর্জেন্টিনা। সে বছর ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। নীল-সাদা সমর্থকেরা মঙ্গলবারের হারের পর আশা করতেই পারেন আবার ফিরে আসবে আর্জেন্টিনা। আর, বিশ্বকাপের ফাইনালে দেখা যাবে মেসিদের।

২০০২: সেনেগাল ১-০ ফ্রান্স

২০০২ সালের দু’টি ম্যাচকে অঘটন হিসাবে ধরা হয়। তার মধ্যে সেনেগালের বিরুদ্ধে ফ্রান্সের হার অন্যতম। ১-০ গোলে হেরে যায় তারা। ১৯৯৮ সালে বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স। চার বছর পর বিশ্বকাপ খেলতে নেমে সেই দেশ হেরে যায় সেনেগালের কাছে। সেটাই বিশ্বকাপে প্রথম ম্যাচ ছিল ফ্রান্সের। অন্য একটি ম্যাচে কোরিয়া হারিয়ে দেয় ইতালিকে।

আরও পড়ুন: সর্বকালের সবচেয়ে বড় অঘটনের শিকার আর্জেন্টিনা: পরিসংখ্যান


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply