জ্বালানি সংকটের জেরে শীত মোকাবেলায় দিশেহারা জার্মানরা

|

প্রযুক্তির এই যুগেও জার্মানিতে আবার ফিরে আসছে হিটিং চুলার ব্যবহার। তীব্র জ্বালানি সংকটের জেরে শীতের তীব্রতা মোকাবেলায় বাধ্য হয়েই পুরানো পদ্ধতির দিকে ঝুঁকছে সাধারণ মানুষ। রাজনৈতিক সংকটের ফলশ্রুতিতে রাশিয়া থেকে আসছে না জ্বালানি। সে কারণেই এই পরিস্থিতি। জ্বালানি চাহিদা সামাল দিতে গিয়ে দিশেহারা সাধারণ জার্মান নাগরিকরা। খবর সিসিটিভির।

ঘর উষ্ণ রাখতে আধুনিক কোনো প্রযুক্তি নয়, বরং পুরনো চল- হিটিং চুলা দিয়েই কাজ চালাচ্ছে জার্মানির বেশিরভাগ পরিবার। কাঠ বা কয়লা যার মূল রসদ।

শীত মৌসুমে তীব্র ঠান্ডায় বিপর্যস্ত হয়ে পড়ে জার্মানির জনজীবন। তবে চলতি বছর পরিস্থিতি আরও দুঃসহ করে তুলেছে জ্বালানি সংকট। রুশ-ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়ার ওপর ইইউ’র নিষেধাজ্ঞা আরোপ বুমেরাং হয়ে আঘাত হানছে দেশটির বাসিন্দাদের ওপর। দেখা দিয়েছে তেল-গ্যাসের চরম সংকট। তাই কাঠ, কয়লা আর ফায়ারপ্লেসই এখন কঠিন এই সময় মোকাবেলার একমাত্র হাতিয়ার।

শীত মোকাবেলার চিন্তায় এরইমধ্যে দিশেহারা হয়ে পড়েছে দেশটির সাধারণ মানুষ। ঘরবাড়ি গরম রাখার পুরানো পদ্ধতির হিটিংচুলার দিকে ঝুঁকেছে অসংখ্য বাসিন্দা।

আসন্ন দিনে আশঙ্কাজনক হারে তাপমাত্রা হ্রাসের পূর্বাভাস দিচ্ছে জার্মানির আবহাওয়া দফতর। পরিস্থিতি মোকাবেলায় জ্বালানির ব্যবহার আরও কমিয়ে আনতে বাসিন্দাদের আহ্বান জানাচ্ছে দেশটির সরকার।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply