জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুটে বিআইডব্লিউটিসির ফেরি চলাচল শুরু

|

রাজবাড়ী প্রতিনি‌ধি :

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) উদ্যোগে রাজবাড়ীর ধাওয়াপাড়া জৌকুড়ার সাথে পাবনার না‌জিরগঞ্জ নৌপ‌থে প্রথমবারের ম‌তো শুরু হ‌য়ে‌ছে ফেরি চলাচল। রোববার (১ জানুয়ারি) বিকেলে এ ফেরি চলাচল চালু হয়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) অতিরিক্ত পরিচালক এ কে এম আরিফ উদ্দিন বলেন, এই রুটে আগে সড়ক ও জনপথ বিভাগের অধীনে ছোট ছোট ফেরি চলাচল করতো। তবে বি‌ভিন্ন সম‌য়ে নানা কারণে ফেরি চলাচল ব্যাহত হতো। এবং রাতে ফেরি চলাচল করার কোনো সুযোগ ছিল না। এতে করে উভয় প্রান্তের মানু‌ষের যোগাযোগ ব্যাহত হতো। ফ‌লে দক্ষিণবঙ্গের মানুষের উত্তরবঙ্গে যাতায়াত করার ক্ষেত্রে ১২০ থেকে ২০০ কিলোমিটার অতিরিক্ত পথ পাড়ি দিতে হতো। যা‌তে সময় ও খরচ বে‌ড়ে যে‌তো।

তিনি বলেন, এখন থেকে নিয়মিত তিন‌টি ফে‌রি এখানে যানবাহন থাকা সাপেক্ষে দিনরাত ২৪ ঘণ্টা ফেরি চলাচল করবে। তবে যানবাহনের চাপ থাকলে ফেরির সংখ্যা আরও বাড়ানো হবে। এরপর লঞ্চ সার্ভিসও শুরু করা হতে পারে। যাত্রী‌দের সুবিধার্থে ঘা‌টের উভয়প্রান্তে ভৌত অবকাঠামোগত উন্নয়ন কর্মকাণ্ড পরিচালিত হবে। অল্প সময়ের মধ্যে নৌমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফেরি চলাচল কার্যক্রমের উদ্বোধন করবেন।

জানা যায়, এই নৌপথ দি‌য়ে মূলত পণ্য পরিবহন বে‌শি হয়। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার সাথে উত্তরবঙ্গের বিভিন্ন জেলার যাতায়াতের সহজপথ এই নৌপথ। এই নৌপথ দিয়ে প্রতিদিন রাজবাড়ী ছাড়াও ফরিদপুর, মাদারীপুর, পিরোজপুর, বরিশাল, গোপালগঞ্জসহ আশেপাশের জেলাগুলোর বাস ও মালবাহী ট্রাক পাবনা, সিরাজগঞ্জ, রাজশাহী, রংপুর, নাটোরসহ বিভিন্ন জেলায় যাতায়াত করে। এই পথে বাস ও ট্রাক ছাড়াও মাইক্রোবাস, মোটরসাইকেলসহ ছোট-বড় বিভিন্ন ধরনের যানবাহন যাতায়াত করে।

রাজবাড়ী-১ আস‌নের এম‌পি কাজী কেরামত আলী ব‌লেন, রাজবাড়ীর জৌকুড়া ও পাবনার না‌জিরগঞ্জ রুটে ড্রেজিং শে‌ষে আজ নতুন ক‌রে ফে‌রি চলাচল শুরু হ‌য়ে‌ছে। এবং দ্রুত আনুষ্ঠা‌নিকভা‌বে ফে‌রি চলাচ‌লের উদ্বোধন করা হ‌বে। এর মাধ‌্যমে উত্তর ও দক্ষিণবঙ্গের মানুষের যোগা‌যোগ আরও সহজ হ‌লো। এখন মাত্র ৩০ মি‌নি‌টে নদী পার হওয়া যা‌বে।

তি‌নি ব‌লেন, পদ্মা সেতু ক‌রে প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা ইতিহাস সৃষ্টি ক‌রে‌ছেন। ভবিষ্যতে দৌলত‌দিয়া-পাটু‌রিয়া টা‌নে‌ল ও জৌকুড়া ও না‌জিরগঞ্জ রুটে ব্রিজ হ‌বে। আবার আওয়ামী লীগ সরকার গঠন কর‌লে এটা বাস্তবায়ন হ‌বে ব‌লেও আশাবাদ ব্যক্ত করেন তি‌নি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply