কোভিড নীতির সমালোচনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা শি জিনপিং প্রশাসনের

|

প্রথমে কঠোর ‘জিরো কোভিড’ নীতি। এরপর বিক্ষোভের জেরে গণহারে বিধিনিষেধ শিথিল করা আর এর ফলে ভয়াবহ সংক্রমণ ছড়ানো। করোনা নিয়ন্ত্রণ সম্পর্কিত চীনের এমন সিদ্ধান্ত নিয়ে আলোচনা-সমালোচনা চলছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। একই সাথে চীনের অভ্যন্তরেও সরকারের এমন নীতির সমালোচনা করছে সচেতন মহল। আর সমালোচনা করায় এবার হাজারের বেশি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে চীনা প্রশাসন। খবর আল জাজিরার।

মূলত, করোনার প্রাদুর্ভাব কমাতে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা বাড়ানো সংক্রান্ত সরকারি নীতির সমালচনা করেন অনেকে। তার জেরেই বন্ধ করা হয় অ্যাকাউন্টগুলো। যার মধ্যে বহু চিকিৎসক ও বুদ্ধিজীবীদের অ্যাকাউন্টও রয়েছে।

এদিকে, বিতর্ক ও ভয়াবহ সংক্রমণের মধ্যেই বিদেশি ভ্রমণকারীদের জন্য কোয়ারেন্টাইনের বিধিমালা বাতিল করেছে চীন। রোববার (৮ জানুয়ারি) থেকে কার্যকর হয়েছে এ সিদ্ধান্ত। অর্থাৎ এখন থেকে বিদেশি পর্যটকরা চীনে গেলে তাদেরকে কোয়ারেন্টাইনে থাকতে হবে না। এর মধ্য দিয়ে ‘জিরো কোভিড নীতি’র আওতায় থাকা বেশিরভাগ কঠোর বিধিনিষেধ তুলে নিলো শি জিনপিং প্রশাসন।

চীনে এখন করোনা বিধিনিষেধের মধ্যে আছে শুধু ফ্লাইটে ওঠার আগে ৪৮ ঘণ্টার মধ্যে হওয়া করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট জমা দেয়ার নিয়ম। এর মাধ্যমে মহামারি শুরুর তিন বছর পর বিদেশিদের জন্য ভ্রমণ সংক্রান্ত বিধিনিষেধ শিথিল হলো দেশটিতে। তবে চলমান করোনা পরিস্থিতি বিবেচনায় পর্যটন খাত সহসাই আগের অবস্থায় ফিরবে না বলে মনে করছেন বিশ্লেষকরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply