বিরল ধাতব উপাদানের সন্ধান সুইডেনে, হৈ চৈ ইউরোপজুড়ে

|

সুইডেনে বিরল ধাতব উপাদান, রেয়ার আর্থের খনির সন্ধান হৈ চৈ ফেলে দিয়েছে ইউরোপজুড়ে। প্রযুক্তিখাতে অত্যাবশ্যকীয় এই উপাদান ব্যবহৃত হয় ক্ষেপণাস্ত্র, স্যাটেলাইট, মোবাইলসহ বিভিন্ন পণ্যের যন্ত্রাংশে। দীর্ঘদিন ধরেই বিরল উপাদান রেয়ার আর্থের বাজার নিয়ন্ত্রণ করে আসছে চীন। সুইডেনে এই খনি আবিষ্কারের ফলে একদিকে কৌশলগতভাবে দেশটিকে আরও শক্তিশালী হয়ে উঠবে। অন্যদিকে নিয়ন্ত্রণ কমে আসবে বিশ্ববাজারে চীনের একচ্ছত্র আধিপত্য। খবর আল জাজিরার।

বর্তমানে ইউরোপের সবচেয়ে বড় রেয়ার ধাতব উপাদানের খনি এটি। সেখানে দশ লাখ টনের বেশি মহামূল্যবান বিভিন্ন ধাতব রয়েছে বলে ধারণা করা হচ্ছে। যা সুইডেন তথা রেয়ার আর্থ নিয়ে গোটা বিশ্বের বাণিজ্যিক প্রেক্ষাপট বদলে দেবে বলে দাবি স্টকহোমের।

অতিমূল্যবান এই রেয়ার আর্থের বিশ্বব্যাপী রয়েছে ব্যাপক চাহিদা। কম কার্বন নিঃসরণ করে এমন প্রযুক্তি তৈরিতে অপরিহার্য এই ধতব। স্যাটেলাইট, আইফোন, গাড়ির ব্যাটারি, বায়ুকল, এমনকি কম্পিউটারের হার্ডডিস্কের ড্রাইভে ব্যবহৃত হয় বিভিন্ন রেয়ার আর্থ উপাদান। এছাড়াও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার মতো উচ্চক্ষমতাসম্পন্ন প্রযুক্তিও ব্যাপকভাব এই ধাতবের ওপর নির্ভরশীল। গেল দুই দশকে এর চাহিদা বেড়েছে কয়েকগুণ।

এলকেএবির সিইও জান মোস্ট্রোম বলেন, এখন আমাদের ইউরোপের সবচেয়ে বড় রেয়ার আর্থের খনি রয়েছে। কয়েক বছর আগে থেকে এই খনিটি নজরে আসে আমাদের। এখনও জানি না, এটা ঠিক কতটা বড়। তবে এখন পর্যন্ত ইউরোপে আবিষ্কৃত সবচেয়ে বড় খনি এটি। এই সম্পদ কীভাবে ব্যবস্থাপনা করা যায় তা নিয়েই বর্তমানে কাজ করছি।

রেয়ার আর্থ ব্যবসাকে কেন্দ্র করে বিশ্বব্যাপী রয়েছে বড় ধরনের রাজনীতি। কেননা এর মোট উত্তোলনের ৮০ ভাগ এবং ইউরোপজুড়ে ৯৫ শতাংশ সরবরাহ আসে চীনের খনি থেকে। আর বিশ্ববাজারে এই একচেটিয়া ব্যবসা ধরে রাখতে রফতানি কমিয়ে এনেছে বেইজিং। ফলে মহামূল্যবান এই খনির সন্ধান চীন একক নিয়ন্ত্রণ কমানো এবং তাদের ওপর থেকে ইউরোপের নির্ভরশীলতা কমাবে বলে মনে করা হচ্ছে।

সুইডেনের জ্বালানি বিষয়ক মন্ত্রী এবা বাশচ বলেন, এটি অনেক বড় সুখবর। উত্তরাঞ্চল এখন শুধু আমাদের জন্যই না বরং গোটা ইউরোপের কাছেই গুরুত্বপূর্ণ একটি এলাকা।

কর্তৃপক্ষ জানায়, খনির বিস্তৃতি, ধাতবের পরিমাণসহ নানা বিষয়ে কাজ করছেন সুইডেনের বিজ্ঞানীরা। খনন কাজ শুরু এবং ধাতব রফতানিতে এখনও দশ বছরের বেশি সময় লাগবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply