‘এডিআরএস থাকার চেয়ে না থাকাই ভালো’; আম্পায়ারিং নিয়ে ফের বিতর্ক

|

‘এডিআরএস থাকার চেয়ে না থাকাই ভালো’- তৃতীয় আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তের বিরুদ্ধে এভাবেই বলেছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্স কোচ মোহাম্মদ সালাউদ্দিন। কুমিল্লার ইনিংসের ১৪ তম ওভারে ইফতিখারের বলে জাকের আলির আউটকে কেন্দ্র করে ‘এডিআরএস’ ইস্যুতে আবারও সরগরম বিপিএল। রিপ্লেতে সেখানে স্পষ্ট দেখা যাচ্ছিল, বলটি পিচ করেছে লেগ স্টাম্পের বাইরে।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ মোহাম্মদ সালাউদ্দিন বলেন, এ ডিআরএস থাকার চেয়ে না থাকাই ভালো। খালি চোখে আমরা যা দেখতে পাচ্ছি নট আউট, থার্ড আমাপায়ার সেটা আউট দিয়ে দিলে আমরা কী করতে পারি? আমাদের তো কিছুই করার নেই। আপনারা কি চান, আমরা মাঠে চিৎকার চেঁচামেচি করি? তাছাড়া, খেলাও চলছে। প্রতিবাদ করেও লাভ নেই। আমাদের হাত-পা বাঁধা।

আম্পায়ারিং নিয়ে সংবাদ সম্মেলনে এভাবেই ক্ষোভ ঝেড়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্স এর কোচ মোহাম্মদ সালাউদ্দিন। রিভিউ সংক্রান্ত একের পর এক ঘটনা সমালোচনার জন্ম দিচ্ছে এবারের বিপিএল’এ। কুমিল্লার ইনিংসের ১৪ তম ওভারে জাকের আলির বিরুদ্ধে ইফতিখার এলবিডব্লিউয়ের আবেদন করেন। এতে আউট দেন অন ফিল্ড আম্পায়ার। বল লেগ স্টাম্পের বাইরে পিচ করেছে কিনা, সেই সন্দেহ হওয়ায় মোটামুটি নিশ্চিত হয়েই রিভিউ নেন জাকের। এডিআরএস’র রিভিউতে স্পষ্টভাবে দেখা যায়, বল পিচ করেছে লেগ স্টাম্পের বাইরে।

কিন্তু সবাইকে অবাক করে দিয়ে থার্ড আম্পায়ার ফিল্ড আম্পায়ারের পক্ষেই সিদ্ধান্ত দিলেন। অর্থাৎ, আউট! অ্যাকশন রিপ্লেতে বারবার দেখে নট আউট মূল্যায়ন করা ধারাভাষ্যকাররাও অবাক হয়ে কেবল বললেন, আই হ্যাভ নাথিং টু সে!

ফিল্ড আম্পায়ার ভুল করতে পারেন, যা খুবই স্বাভাবিক। কিন্তু রিপ্লে দেখে স্পষ্ট লেগ স্টাম্পের বাইরের বলকে তৃতীয় আম্পায়ারের আউট বলে সিদ্ধান্ত দেয়াটা দৃষ্টিকটুই বটে। থার্ড আম্পায়ার তার সিদ্ধান্তে অন ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তের ব্যাপারে ভেবেছিলেন কিনা, তা জানা যায়নি। এডিআরএস না থেকে যদি ডিআরএসও থাকতো, সেক্ষেত্রেও নিয়ম অনুযায়ী বল কোথায় পিচ করেছে সেই ফ্যাক্টরে আম্পায়ার্স কল গ্রহণযোগ্য হয় না। বলের ৫০ শতাংশ যদি উইকেট জোনের বাইরে থাকে তাহলেই সেটা ‘পিচিং আউটসাইড স্টাম্প’। আর এক্ষেত্রে তো ৫০ শতাংশ নয়, বলের ৯৯ শতাংশই ছিল উইকেট জোনের বাইরে।

এর আগে, ঢাকা পর্বে সিকান্দার রাজার বলে এনামুল বিজয়ের আউট নিয়েও সৃষ্টি হয়েছিল বিতর্ক। এডিআরএস বলের ট্র্যাক করতে না পারলেও স্পষ্ট বোঝা যাচ্ছিল, অফস্পিনার রাজার বল টার্ন করে মিস করতো লেগ স্টাম্প। কিন্তু ভুলটা হয়েছিল সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রেই। তাই, এডিআরএসকে দোষ দেয়ার উপায়ও এখন নেই। বরং, এডিআরএসই সঠিক পথ দেখাচ্ছে। কিন্তু সঠিক পথ দেখেও যারা বাঁকা পথে চলছেন, সেই আম্পায়ারদের মানোন্নয়নে অচিরেই সচেষ্ট হবে ক্রিকেট বোর্ড; এমন আশা প্রকাশ করা ছাড়া কেবল ধারাভাষ্যকারের মতোই বলতে হয়, আই হ্যাভ নাথিং টু সে!

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply