তালেবানের সিদ্ধান্তে পরিবর্তন, এনজিওতে কাজ করতে পারবেন নারীরা

|

ছবি: সংগৃহীত

নারী কর্মীদের নিষিদ্ধ ঘোষণার পর আফগানিস্তানে কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল বেশ কয়েকটি আন্তর্জাতিক এনজিও। তবে সম্প্রতি, তালেবান প্রশাসন ঘোষণা দিয়েছে যে, নিরাপদে ও কোনো ধরনের বাধা ছাড়াই আফগানিস্তানে কাজ করতে পারবেন নারী এনজিও কর্মীরা। তাদের এমন ঘোষণার পর সহায়তা কর্মসূচি শুরু করেছে একাধিক বিদেশি সংস্থা। খবর আলজাজিরার।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) এক ঘোষণায় এ কথা জানিয়েছে আফগানিস্তানের জনস্বাস্থ্য বিষয়ক মন্ত্রণালয়। তাদের এমন ঘোষণার পর, দেশটিতে স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক কর্মসূচি শুরু করেছে ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি-আইআরসি, সেভ দ্য চিলড্রেন ও কেয়ার।

আফগানিস্তানে এনজিও কার্যক্রম চালানো সংস্থাগুলো জানিয়েছে- তালেবান প্রশাসন নিশ্চিত করেছে যে, আফগানিস্তানে নিরাপদে ও কোনো ধরনের বাধা ছাড়াই কাজ করতে পারবেন তাদের নারীকর্মীরা।

এর আগে, গত মাসে এনজিওগুলোতে নারী কর্মীদের কাজের ওপর নিষেধাজ্ঞা দেয় তালেবান। প্রতিবাদে দেশটি থেকে কার্যক্রম গুটিয়ে নেয় অনেক বিদেশি সংস্থা। তাদের দাবি, মেয়েরা কাজ না করলে, রক্ষণশীল আফগানিস্তানে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হবেন দেশটির নারী ও শিশুরা। এ নিয়ে তালেবান প্রশাসনের সমালোচনায় মুখর হয়ে ওঠে আন্তর্জাতিক মহল। পরে, বিপাকে পড়ে সিদ্ধান্ত বদলের ঘোষণা দেয় তালেবান সরকার।

প্রসঙ্গত, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের বেশিরভাগ মানুষই বিদেশি সহায়তার ওপর নির্ভরশীল।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply