কী ছিল চীনের গুপ্তচর বেলুনে? ফাঁস করলো যুক্তরাষ্ট্র

|

সম্প্রতি চীনের গুপ্তচর বেলুন নিয়ে বিতর্ক শুরু হয়েছে বিশ্বজুড়েই। যুক্তরাষ্ট্রের আকাশে এই বেলুন শনাক্ত হওয়ার পর থেকেই হৈচৈ শুরু হয়। কিছুদিন পর অবশ্য সেটিকে গুলি করে ধ্বংস করা হয়, সংগ্রহ করা হয় ধ্বংসাবশেষ। তবে এই বেলুনের মধ্যে কী ছিল সে তথ্য এবার প্রকাশ করেছে মার্কিন কর্তৃপক্ষ। খবর সিএনএন এর।

মূলত এই বেলুন মার্কিন আকাশে শনাক্ত হওয়ার পরই এটিকে চীনের গুপ্তচর বেলুন হিসেবে আখ্যা দেয় যুক্তরাষ্ট্র। প্রথমে এ বিষয়টি স্বীকার না করলেও পরে চীনা কর্তৃপক্ষ জানায়, আবহাওয়া পর্যবেক্ষণের উদ্দেশ্যে এই বেলুন আকাশে ছাড়া হয়েছিল। তবে বাতাসের গতির কারণে নিয়ন্ত্রণ হারিয়ে সেটি যুক্তরাষ্ট্রের সীমানায় প্রবেশ করেছে। তবে চীনের এ দাবি কতটা সত্য তা খতিয়ে দেখতে ওই বেলুনের ধ্বংসাবশেষ সংগ্রহ করা হয়।

বেলুনটি পর্যবেক্ষণ করে বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) মার্কিন কংগ্রেসের অধিবেশনে গোয়েন্দা, সামরিক এবং পররাষ্ট্রনীতির কর্মকর্তাদের দাবি, এটি যোগাযোগের সংকেত ও তথ্য সংগ্রহের উপযোগী ছিল। সেই সাথে গোয়েন্দা তথ্য সংগ্রহ করার উপযোগী একাধিক এন্টেনা দিয়েও সজ্জিত ছিল এই বেলুন। ২০০ ফুট লম্বা বেলুনটিতে ছিল উচ্চ প্রযুক্তির নজরদারি সিস্টেম। সাথে মাল্টিপল অ্যাক্টিভ ইন্টেলিজেন্স কালেকশন সেন্সরও ছিল, যা প্রচুর ডাটা সংগ্রহ করতে সক্ষম।

কংগ্রেসে মার্কিন সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল ডগলাস সিমস জানান, বেলুনটি বেশ ঝুঁকিপূর্ণ ছিল। বেলুনটি যুক্তরাষ্ট্রের আকাশসীমায় অনেক গুরুত্বপূর্ণ সামরিক স্থাপনার ওপর দিয়ে উড়ছিল। সেই সাথে এটিকে ভূপাতিত করলে স্থানীয় বাসিন্দাদের ক্ষতির সম্ভাবনাও ছিল। তাই একটু অপেক্ষা করে পানির উপরে ফেলার সিদ্ধান্ত নেয়া হয়।

বেলুনটির সমস্ত টুকরোগুলোকে সংগ্রহ করে এরমধ্যেই হাই রেজুলেশনের বেশ কিছু ছবি প্রকাশ করা হয়েছে। শুনানিতে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে দেরি করায় সমালোচনার মুখেও পড়তে হয় বাইডেন প্রশাসনকে। এখনও এ বিষয়ে তদন্ত চলছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে এ বিষয়ে আর কোনো প্রতিক্রিয়া জানায়নি চীন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply