আশানুরূপ উৎপাদনের পরও বিদেশি ফুলের দাপটে অসহায় গাজীপুরের ফুলচাষীরা

|

গাজীপুর প্রতিনিধি:

সাভারের গোলাপ রাজ্যের কৃষকদের খরা কাটতে শুরু করেছে। তবে, আশানুরূপ উৎপাদনের পরও বিদেশি ফুলের দাপটে অসহায় কৃষকরা। উপজেলা কৃষি অফিস বলছে, বিদেশি ফুল পরিহার করে দেশের চাষীদের স্বার্থে দেশীয় ফুল ব্যবহারে আগ্রহী হতে।

বাণিজ্যিক চাষে অন্যান্য ফলনের তুলনায় বাড়তি পরিচর্যা দাবি করে ফুল। তাই সাভারের গোলাপ গ্রামে মাঠ প্রস্তুত, জৈব সার তৈরিসহ নানা কাজে ফুল চাষীদের ব্যস্ততা থাকে বারো মাস। করোনা মহামারিতে একদফা লোকসানের পর গতবছর গোলাপ চাষীদের নতুন দুশ্চিন্তা হয়ে দেখা দিয়েছিল ফুলের অজ্ঞাত এক ভাইরাস। বছর ঘুরে ফলন এবার ভালো। কিন্তু, বাম্পার ফলন হলেও কাঙিক্ষত দাম মিলছে না বাজারে।

একজন ফুলচাষী বললেন, ফুলের দাম কম। ভারত থেকে ফুল আসে। একটা গোলাপ আমরা ১২-১৩ টাকায় বিক্রি করতে চাইলেও বিক্রি করতে পারি না। সরকারকে অনুরোধ করবো, চীন থেকে যে প্লাস্টিকের ফুলটা আসে সেটা যেনো আর না আনা হয়। এতে দেশের ফুলচাষীরা উপকৃত হবেন।

বিদেশি ফুল পরিহার করে দেশিয় ফুল ব্যবহারে সকলের প্রতি আহ্বান জানিয়েছে উপজেলা কৃষি অফিস। সাভার অতিরিক্ত কৃষি অফিসার মরিয়ম খাতুন বলেন, দেশের বাইরে থেকে যে ফুলগুলো আসে সেগুলো আনাও বেশ ব্যয়বহুল ব্যাপার। আর দেশের ফুল কিনলে দেশি ফুলচাষীরা উপকৃত হবেন। দেশে ফুলের ব্যবসাও বাড়বে।

প্রসঙ্গত, সাভারে ২৭৫ হেক্টর জমিতে বাণিজ্যিকভাবে গোলাপ চাষ করছেন প্রায় দেড় হাজার কৃষক। গোলাপ ছাড়াও কিছু বিদেশি জাতের ফুল চাষ হয় এখানে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply