জন্ম-মৃত্যু নিবন্ধনে ডিজিটাল ভোগান্তি, বেশিরভাগ সময়ই নিষ্ক্রিয় থাকছে সার্ভার

|

আখলাকুস সাফা:

বেহাত হয়ে গিয়েছিল জন্ম ও মৃত্যু নিবন্ধন সার্ভারের ১২ হাজারের বেশি আই্ডি ও পাসওয়ার্ড। এমনকি ফটোকপি দোকানদারও দিচ্ছিলেন জন্ম-মৃত্যুর সনদ! অবৈধ সনদ ঠেকাতে তাই ওটিপি আর ডিভাইস লকার চালু করেছে সরকার। বাস্তবে যা হিতে-বিপরীত হয়েছে; তৈরি হয়েছে নতুন বিড়ম্বনা। তালগোল পাকিয়ে ফেলছেন মাঠ পর্যায়ের কর্মীরা। ভুলভাল ইনপুটে বেশিরভাগ সময় নিষ্ক্রিয় থাকছে নিবন্ধন সার্ভার। এ চক্করে আটকে আছে হাজারও অতিজরুরি আবেদন। সময়মতো মিলছে না জন্ম-মৃত্যুর সনদ।

জন্ম ও মৃত্যুর অবৈধ সদন বন্ধে নতুন ২টি নিরাপত্তা টুল সার্ভারে যোগ হয়েছে গত ৩ ফেব্রুয়ারি। আইডি পাসওয়ার্ডের পর দিতে হচ্ছে মোবাইল ফোনে আসা ওটিপি কোড। এক আইডি দিয়ে কাজ করা যাচ্ছে শুধু ১টি ডিভাইসে। মাঠ পর্যায়ে কেমন চলছে এ কার্যক্রম? ওটিপি কোডের বাধ্যবাধকতায় নতুন এক বিপাকে চুয়াডাঙ্গা সদর পৌরসভার জন্ম ও মৃত্যু নিবন্ধন শাখা। সার্ভারে নিবন্ধন মেয়রের নম্বর। ওটিপি যাচ্ছে তার মোবাইলে। প্রতি আবেদনের জন্য আলাদা লগইন করতে তৈরি হচ্ছে হিমশিম অবস্থা!

এক আইডি দিয়ে ৪টি কম্পিউটারে নিবন্ধনের কাজ চলতো সিরাজগঞ্জ সদরে। এখন চলছে ১টিতে। এখানেও ওটিপি যায় মেয়র আর সচিবের মোবাইলে। সবমিলিয়ে তালগোল পাকিয়ে ফেলছে নিবন্ধন শাখা। এদিকে, লম্বা হচ্ছে নিবন্ধন করতে আসা মানুষের লাইন। ফলে, সময়মতো মিলছে না সনদ।

নিরাপত্তা বাড়িয়ে অবৈধ সনদ ঠেকানোই ছিল উদ্দেশ্য। কিন্তু তৈরি হলো নতুন বিড়ম্বনা। সার্ভারের নিয়ন্ত্রক
রেজিস্ট্রার জেনারেল জানালেন, বেহাত হয়ে গিয়েছিল ১২ হাজারের বেশি আইডি পাসওয়ার্ড। ফটোকপি দোকানদারও সরকারি আইডিতে সনদ দিচ্ছিলেন।

রেজিস্ট্রার জেনারেল রাশেদুল হাসান বলেন, কিছু দুষ্কৃতিকারী অবৈধভাবে আমাদের সার্ভারে ঢুকে নিবন্ধন ও সনদ প্রদানের ব্যবসা করে। এটা সমাধানের জন্য আমরা সাইবার সিকিউরিটি এক্সপার্টদের পরামর্শ ও সে অনুযায়ী ব্যবস্থা নিয়েছি।

নিরাপত্তা কড়াকড়ি এমনই থাকবে, প্রয়োজনে আরও বাড়বে বলছেন রেজিস্ট্রার। এখন ভোগান্তি কমানোর ব্যবস্থা নিতে হবে ইউনিয়ন, পৌরসভা আর সিটি করপোরেশনকেই।

রেজিস্ট্রার জেনারেল রাশেদুল হাসান আরও বলেন, যে ব্যক্তিকে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দেয়া হয়েছে এদের অনেকেই কম্পিউটার সম্পর্কে ভালোমতো জানেন না। ওনারা না পারলেও যাতে আমাদের এখানে সিস্টেমটা পুরোপুরি কার্যকর থাকে সে ব্যবস্থা নেয়া হচ্ছে।

আজকাল যেকোনো কাজেই প্রয়োজন হচ্ছে জন্মনিবন্ধন। নিরাপত্তা ইস্যুতে কেন্দ্র আর মাঠের টানাপোড়েনে ভুগছেন সনদ প্রার্থীরা। অতিজরুরি কাজও আটকে যাচ্ছে এসব জটিলতায়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply