জুলাই থেকেই উত্তরা-আগারগাঁও রুটে পুরোদমে চলবে মেট্রো

|

জুলাইতে পুরোদমে চালু হচ্ছে মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশ। ফজরের নামাজের পর থেকে রাত বারোটা পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে চলবে ট্রেন। এই অংশের ৯টি স্টেশনেই কার্যক্রম চলবে। প্রতি সেট ট্রেন পূর্ণ সক্ষমতা অনুযায়ী যাত্রী নেবে। এই অংশের বাইরে ফার্মগেট পর্যন্ত ট্রেন চালানোর প্রস্তুতি চলছে। এটি করা গেলে আগারগাঁও স্টেশন থেকে বিআরটিসি বাস দিয়ে আর যাত্রী পরিবহন প্রয়োজন হবে না।

মেট্রো নিয়ে এখনও মানুষের মধ্যে প্রচন্ড কৌতুহল রয়েছে। যাত্রীদের শতকরা ৯৫ ভাগই এখনও কেবল বেড়ানার উদ্দেশ্যেই মেট্রোরেলে চড়েন। উত্তরা-আগারগাঁও রুটের পল্লবী স্টেশন চালু হয়েছে। এক মার্চ থেকে চালু হবে মিরপুর দশের স্টেশন। নিয়মিত যাত্রী এখনো তেমন দেখা না গেলেও সবগুলো স্টেশন চালু হলে নিয়মিত যাত্রী তৈরি হবে।

সবগুলো স্টেশন চালু করে পূর্নাঙ্গ পরিচালনায় যাওয়ার প্রস্তুতি আছে ডিএমটিসিএলের। ভোর থেকে মধ্যরাত পর্যন্ত বিরতিহীনভাবে মেট্রো চলবে জানিয়ে ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, মার্চের ভেতর ৯টি স্টেশনের সীমিত অপারেশন আমরা চালু করবো। তার পর তিন মাসের ভেতর অর্থাৎ জুলাই মাসে প্রতিটি ট্রেন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এই অংশে চলাচল করবে।

আংশিক চালু করায় আগারগাঁও স্টেশনে বিআরটিসি বাস দিয়ে যাত্রী পরিবহন করতে হচ্ছে। উত্তরা, মিরপুরের যাত্রীরা মেট্রো ব্যবহার করে শহরের কর্মস্থলে যেতে পারছেন না। তাই ফার্মগেট স্টেশনটি চালু করার প্রস্তুতি চলছে বলেও জানিয়েছেন এম এ এন ছিদ্দিক।

দ্বিতীয় পর্যায়ে বিজয় স্মরণী থেকে মতিঝিল পর্যন্ত সাতটি স্টেশন। এর বেশিরভাগের অবকাঠামো তৈরি হয়ে গেছে। এগুলোতে এখন চলছে যাত্রী সুবিধা তৈরির কাজ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply