বিচার বিভাগ সংস্কারের বিরুদ্ধে অধিকাংশ ইসরায়েলি, লাখো মানুষের প্রতিবাদ

|

ছবি: সংগৃহীত

ইসরায়েলের ৬২ শতাংশ মানুষ চান না বিচার বিভাগের সংস্কার। গত শনিবার (১১ ফেব্রুয়ারি) ষষ্ঠ সপ্তাহের মতো লাখ-লাখ মানুষ নামেন প্রতিবাদে। তেল আবিব, হাইফা, জেরুজালেম, বিরশেবা, হার্যলিয়া শহরে হয় এই প্রতিবাদ। জেরুজালেম পোস্টের খবর।

গত কয়েক সপ্তাহের মতোই, প্রতিবাদের কেন্দ্রস্থল ছিল তেল আবিবের সরকারি দফতরগুলোর সামনে, কাপলান স্ট্রিট। শুক্রবারে তেল আবিবে হামলায় হতাহতদের স্মরণ করে এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে শুরু হয় কর্মসূচি।

বিক্ষোভকারীরা তাদের অভিযোগে বলেন, বেনিয়ামিন নেতানিয়াহুর কট্টর ডানপন্থী সরকার গণতন্ত্র চায় না। তারা দেশটি স্বৈরশাসনের আওতায় নিতে চাইছে- ওঠে এমন অভিযোগও। নভেম্বরের নির্বাচনী ফল বাতিলের দাবিও তোলেন বিক্ষোভকারীরা। কিন্তু, সেটি পুরোপুরি নাকচ করে দিয়েছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। মসনদে বসার পরপরই বিচার বিভাগের ক্ষমতা কমিয়ে আনার প্রস্তাব দেয় নতুন ডানপন্থী সরকার।

বিচার বিভাগ সংস্কারের ফলে নিয়োগ, মামলা খারিজ এবং আইন পাসের ক্ষেত্রে কমবে সুপ্রিম কোর্টের এখতিয়ার। সেই সাথে, বাড়বে পার্লামেন্টের হস্তক্ষেপ। মূলত নিজের ওপর থেকে দুর্নীতির মামলা অপসারণেই নেতানিয়াহু তড়িঘড়ি এই উদ্যোগ নিয়েছেন বলে অভিযোগ করেন প্রতিবাদকারীরা। তাদের মন্তব্য, নেতানিয়াহু সরকার দেশের শত্রুদের বিরুদ্ধে দুর্বল এবং, দেশবাসীর বিরুদ্ধে নিষ্ঠুর।

আরও পড়ুন: তুরস্কের ভূমিকম্পে দেড়শ’ বছরের ক্যাথলিক চার্চ ধ্বংস, বেঁচে নেই যাজক-কর্মচারী কেউই

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply