গোয়েন্দা বেলুন বিতর্কে এবার রাশিয়া-ইউক্রেন

|

গোয়েন্দা বেলুন ওড়ানো এবং তা ভূপাতিত করা নিয়ে এবার উত্তেজনা ছড়ালো রুশ-ইউক্রেন যুদ্ধে। কিয়েভের দাবি, ইউক্রেনের আকাশসীমায় নজরদারি চালাতে বেলুন উড়িয়েছে রাশিয়া। এরই মধ্যে বেশ কয়েকটি বেলুন ভূপাতিত করার দাবিও করছে জেলেনস্কি প্রশাসন। প্রতিরোধ যুদ্ধে রাশিয়ার অর্ধেকের বেশি ট্যাংক ধ্বংসের দাবিও করেছে কিয়েভ। যদিও এসব অভিযোগ অস্বীকার করে মস্কো বলছে, লুহানস্কে নিজেদের অবস্থান আরও শক্তিশালী করেছে রুশ বাহিনী। খবর স্কাই নিউজের।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) কিয়েভের আকাশে বিশালাকৃতির বেলুন শনাক্ত করা হয়েছে বলে দাবি করেছে ইউক্রেনীয় বাহিনী। বলা হয়, অন্তত ৬টি বেলুন শনাক্ত করা হয়েছে, যেগুলো গুপ্তচরবৃত্তির কাজে ব্যবহার করা হচ্ছিল।

ইউক্রেন বিমান বাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত বলেন, যুদ্ধক্ষেত্রে আমাদের অবস্থান এবং প্রতিরোধ কৌশল জানতেই এ বেলুন উড়িয়েছে রাশিয়া। তবে গুপ্তচরবৃত্তির জন্য ওড়ানো এসব বেলুন আমরা সফলভাবে ধ্বংস করতে পেরেছি।

এদিকে, প্রতিরোধ যুদ্ধে বড় ধরনের সফলতার দাবি করেছে কিয়েভ। ইউক্রেনীয় বাহিনীর পাল্টা আক্রমণে যুদ্ধক্ষেত্রে রুশ বাহিনীর ৫০ শতাংশ ট্যাংক ধ্বংস করা হয়েছে বলে দাবি তাদের।

ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেন, সময় যতই গড়াচ্ছে, যুদ্ধক্ষেত্রে আমরা সফল হচ্ছি। বিশেষ করে গত ৪ দিনে একাধিক অঞ্চল দখলমুক্ত করা হয়েছে। ধ্বংস করা হয়েছে রুশ আর্মাড ডিভিশনের বড় অংশ। এই মুহূর্তে আমাদের প্রয়োজন আরও শক্তিশালী অস্ত্র।

যদিও এসব দাবি প্রত্যাখান করেছে মস্কো। রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, লুহানস্কে নিজেদের অবস্থান আরও সুসংহত করেছে রুশ বাহিনী। এ উত্তপ্ত পরিস্থিতিতেই ইউক্রেনে নতুন করে অস্ত্রের চালান পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply