জোরালো ভূমিকম্প হলে ধ্বংস হবে ইস্তাম্বুল শহরও, সামনে এলো ভয়াবহ তথ্য

|

ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় হাজারো ঘরবাড়ি ধ্বংস ও অন্তত ৪২ হাজার মানুষের প্রাণহানির পর প্রশ্নের মুখে তুরস্কের স্থাপনাগুলোর সুরক্ষা ব্যবস্থা। দেশটিতে ভবন নীতিমালা বাস্তবায়নে গাফিলতির অভিযোগ উঠেছে এরদোগান প্রশাসনের বিরুদ্ধে। এ ধাক্কা কাটিয়ে ওঠার আগেই এবার সামনে এলো আরও এক ভয়াবহ তথ্য। খবর এনপিআরের।

তুরস্কের সবচেয়ে বড় শহর ইস্তাম্বুল। শহরটির মেয়র ইকরাম ইমামোগলু জানিয়েছেন, ভূমিকম্পের মারাত্মক ঝুঁকিতে আছে ঐতিহ্যবাহী এই শহরটি। শহরের অন্তত ৯০ হাজার ঘরবাড়ি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে বলে জানিয়েছেন তিনি। জোরালো ভূমিকম্প হলেই নিশ্চিহ্ন হয়ে যাবে সিংহভাগ লোকালয়। বুধবার (১৫ ফেব্রুয়ারি) এই আশঙ্কা প্রকাশ করেন ইস্তাম্বুলের মেয়র।

তুর্কি টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমি ক্ষমতাগ্রহণের আগে শহরে ঝুঁকিপূর্ণ ভবনের সংখ্যা ছিল ৪০ হাজারের মতো। কিন্তু ৬ ফেব্রুয়ারির জোরালো ভূমিকম্পের পর নতুনভাবে বিষয়টি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এতে বেরিয়ে এসেছে ভয়াবহ চিত্র।

মেয়রের অভিযোগ, ইস্তাম্বুলের ৩ লাখ ১৭ হাজার ঘরবাড়ি-স্থাপনা সরকারের তরফ থেকে বিশেষ ছাড় পেয়েছে। সেসব স্থাপনাগুলোতে কোনো ভবন নির্মাণ নীতিমালা মানা হয়নি। ফলে ছয় বা তার কাছাকাছি মাত্রার কম্পন অনুভূত হলেই, ঐতিহাসিক শহরটি পরিণত হবে ধ্বংসস্তূপে।

অবশ্য এ বিষয়ে এখন থেকেই উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন মেয়র। শিগগিরই অভিযুক্ত কন্ট্রাক্টরদের জরিমানা করা হবে বলে জানান তিনি। তাতে কনস্ট্রাকশন নীতিমালা মানতে তারা বাধ্য হবেন বলে মনে করেন মেয়র।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply