খুলনার রাস্তায় বিদ্যুতের খুঁটি রেখেই উন্নয়ন! পরস্পরকে দুষছে ওজোপাডিকো ও সড়ক বিভাগ

|

শতাধিক বৈদ্যুতিক খুঁটি রেখেই খুলনা নগরীতে চলছে সড়ক উন্নয়নের কাজ। এতে ফেরিঘাট মোড় থেকে রূপসা ফেরিঘাট পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার সড়ক পরিণত হয়েছে মরণফাঁদে। এখন একে অপরের ওপর দায় চাপাচ্ছে ওজোপাডিকো ও সড়ক বিভাগ।

চারপাশে হয়েছে ঢালাই, মাঝে রয়ে গেছে বৈদ্যুতিক খুঁটি! এভাবেই খুলনা, নগরীর ফেরিঘাট মোড় থেকে রূপসা ফেরিঘাট পর্যন্ত চলছে সড়কের উন্নয়ন কাজ। ব্যস্ততম এ সড়কটি দিয়ে প্রতিনিয়ত চলাচল অসংখ্য মানুষের। দু’পাশে রয়েছে অনেক বাসাবাড়ি, বিভিন্ন অফিস, ছোট বড় ব্যবসা ও শিক্ষা প্রতিষ্ঠান। অথচ, সড়কের মাঝে খুঁটি রেখেই চলছে সংস্কার কাজ। এতে ক্ষুব্ধ নগরবাসী।

অবস্থা দেখে এলাকাবাসীর অভিযোগ, এতো সুন্দর রাস্তা কইরে, রাস্তার মাঝখানে খুঁটি, ইন্জিনিয়ারদের মাথায় কি বুদ্ধি নেই। এই ঢালাই আবার ভাঙ্গবে, লাইটপোস্ট সরাবে। এটা কি মগের মুল্লুক! এতো সুন্দর রাস্তা কইরে, রাস্তার মাঝখানে খুঁটি! ইন্জিনিয়ারদের মাথায় কি বুদ্ধি নেই! এই ঢালাই আবার ভাঙ্গবে, লাইটপোস্ট সরাবে এটা কি মগের মুল্লুক

আর, এ নিয়ে একে অপরের ওপর দায় চাপাচ্ছে ওজোপাডিকো আর সড়ক বিভাগ। জড়াচ্ছে দ্বন্দ্বেও!

এ প্রসঙ্গে ওজোপাডিকো’র ব্যবস্থাপনা পরিচালক মো. আজহারুল ইসলাম বলেন, ২০ লাখ ৬২ হাজার ৬৭৬টাকার একটি এস্টিমেট আমরা দিয়েছি। সুতরাং, আমাদের কোনো গাফিলতি আছে; এটা আমি কোনো অবস্থাতেই গ্রহণ করতে পারছি না।

অপরদিকে, খুলনা জোন সওজ এর অতিরিক্ত প্রধান প্রকৌশলী সৈয়দ আসলাম আলী জানালেন, আমাদের নিয়মের মধ্যে স্পষ্টভাবে বলা আছে যে সড়ক সংস্কারের প্রয়োজন হলে ওই এজেন্সিগুলো নিজ খরচে তা করবে।

এরইমধ্যে এগিয়েছে অনেকখানি কাজ। ওজোপাডিকো এখন বলছে, রাতারাতি বৈদ্যুতিক খুঁটি অপসারণ প্রায় অসম্ভব। আর সড়ক বিভাগের ভাষ্য, অনুমতি ছাড়া কাজ করায় অপসারণের দায়িত্ব নিতে হবে ওজোপাডিকোকেই।

ওজোপাডিকো’র ব্যবস্থাপনা পরিচালক মো. আজহারুল ইসলাম আরও বলেন, টাকা জমা না দিলে, আমাকে লাইন সরানোর সময় না দিলে আমার পক্ষে কোনো অবস্থাতেই কাজ করা সম্ভব না।

খুলনা জোন সওজ এর অতিরিক্ত প্রধান প্রকৌশলী সৈয়দ আসলাম আলী বললেন,টাকাটা সরকারের। এর দাঁয় কেউ না নিতেও পারে। কিন্তু, তাহলে কী সে দায়মুক্ত হয়ে যায়?

প্রসঙ্গত, ২০২১ সালের ১১ আগস্ট সড়ক উন্নয়ন প্রকল্পটি অনুমোদিত হয়। এখন খুঁটি অপসারণের জন্য ওজোপাডিকোকে চিঠি দিয়েছে সড়ক বিভাগ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply