চীন আর ভারতের বাধায় এতদিন পারমাণবিক হামলা করেনি রাশিয়া: অ্যান্টনি ব্লিনকেন

|

রুশ-ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তিতে আবারও পারমাণবিক হামলার শঙ্কা সামনে এসেছে। তবে চীন এবং ভারত বাধা না দিলে এতদিনে ইউক্রেনে পারমাণবিক হামলা করতো রাশিয়া, এমন মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। মার্কিন সংবাদমাধ্যম দ্য অ্যাটলন্টিকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

ইন্ডিয়া টুডের প্রতিবেদন বলছে, জি-২০ সম্মেলনে যোগ দিতে শিগগিরই ভারত সফরে যাবেন অ্যান্টনি ব্লিনকেন। এমন সময়ই রুশ-ইউক্রেন যুদ্ধে চীন ও ভারতের ভূমিকা নিয়ে কথা বললেন তিনি। তার এ বক্তব্যকে কূটনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।

ব্লিনকেন বলেন, পুতিন অনেক অযৌক্তিকভাবে প্রতিক্রিয়া দেখাতে পারে। এমনকি রাশিয়া যে পারমাণবিক অস্ত্র ব্যবহারের কথা ভাবছে এমন ইঙ্গিতও দেশটির পক্ষ থেকে পাওয়া গেছে। এটি খুবই উদ্বেগের কথা।

চীন এবং ভারতের কথা উল্লেখ করে তিনি বলেন, পারমাণবিক অস্ত্র ব্যবহার না করার জন্য আমরা আহ্বান জানিয়েছিলাম। তবে চীন এবং ভারতের মতো দেশগুলো, যারা রাশিয়ার ওপর আজকাল একটু বেশি প্রভাব রাখতে পারে, তারাও পুতিনের পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিরোধীতা করেছে। আর তারা এক্ষেত্রে প্রভাবও ফেলেতে সক্ষম হয়েছে।

প্রসঙ্গত, চলতি সপ্তাহেই যুক্তরাষ্ট্রের সঙ্গে কৌশলগত পরমাণু অস্ত্র সীমিতকরণ সংক্রান্ত ‘নিউ স্টার্ট’ চুক্তি ভেঙে দিয়েছেন পুতিন। এরপরই ইউক্রেনে রাশিয়ার পরমাণু হামরার আশঙ্কা বাড়ছে। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রও।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply