কাল থেকে নিবন্ধন ছাড়া মিলবে না ট্রেনের টিকিট

|

শাকিল হাসান:

টিকিট কালোবাজারি ঠেকাতে যাত্রী রেজিস্ট্রেশন বা নিবন্ধন বাধ্যতামূলক করছে রেলওয়ে কর্তৃপক্ষ। ১ মার্চ থেকে টিকিট কেনার আগে যাত্রীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এতে দালালদের দৌরাত্ম্য কমে আসবে, বিশ্বাস সংশ্লিষ্টদের। এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন যাত্রীরাও। তবে কোনোভাবেই যেন হয়রানি না হয়, সে বিষয়টিও খেয়াল রাখার পরামর্শ তাদের।

এখন দূরপাল্লার ট্রেনগুলোর টিকিটে যাত্রীদের নাম-পরিচয় থাকে না। ব্ল্যাঙ্ক টিকিট অসাধু কর্তাদের হাত ঘুরে চলে যায় দালালদের কাছে। তাই টিকিট সংগ্রহে নতুন নিয়ম চালু করছে রেলওয়ে। টিকিটে থাকবে যাত্রীর নাম, এনআইডি নম্বর ও মোবাইল নম্বর। ভ্রমনের সময় সঙ্গে রাখতে হবে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি। একজন এক যাত্রায় চারটি টিকেট সংগ্রহ করতে পারবেন। তবে এমন উদ্যোগ নিয়ে আছে মিশ্র প্রতিক্রিয়া।

কমলাপুর রেলওয়ে স্টেশনে এক যাত্রী বললেন, এক এনআইডিতে ৫টা টিকিট কাটা সম্ভব হলে কালোবাজারি করা সম্ভব। আরেকজন বললেন, নতুন উদ্যোগ চালু করা গেলে ভালো হবে। কেউ কেউ আবার বলেন, অনেক সময় এনআইডি নিজের কাছে থাকে না।

রেলের নানা উদ্যোগ নিয়ে কাজ করেছেন সাবেক অতিরিক্ত সচিব মাহবুব কবির। তিনি জানান, এই উদ্যোগ কার্যকর করা গেলে বন্ধ হবে টিকিট কালোবাজারি।

মাহবুব কবির বলেন, ৫ দিন আগে টিকিট দেয়া শুরু হলে কালোবাজারের লোকেরা তা জমিয়ে ফেলে। টিকিটগুলো তারপর বিক্রি করে ফেলে, ব্ল্যাঙ্ক টিকিট কিন্তু। টিকিটের মধ্যে যখন নামটি আসবে, তখন কার নামে টিকিট করবে আর কাকে বিক্রি করবে, তা জানা যাবে। এটা বাস্তবায়ন করা গেলে টিকিট কালোবাজারি বন্ধ করা সম্ভব।

আগামীকাল বুধবার (১ মার্চ) থেকে রেজিস্ট্রেশন ছাড়া টিকিট দেয়া হবে না কোনো যাত্রীকে। রেজিস্ট্রেশন করা যাবে অনলাইন, রেল সেবা আর এসএমএসের মাধ্যমে। পূর্বে রেজিস্ট্র্রেশন থাকলে শুধু ভেরিফাই করতে হবে। বিদেশিদের ক্ষেত্রে নিবন্ধন করা যাবে পাসপোর্টের মাধ্যমে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply