ইনক্যাপসুলেশন পদ্ধতিতে ইকুয়েডরে ৩৩০ মিলিয়ন ডলারের কোকেইন ধ্বংস

|

ছবি: সংগৃহীত

মাদকদ্রব্য ধ্বংসে ‘ইনক্যাপসুলেশন’ নামক নতুন পদ্ধতি ব্যবহার করছে ইকুয়েডর। শুক্রবার (৩ মার্চ) এ পদ্ধতি প্রয়োগ করে প্রায় নয় টন জব্দকৃত কোকেইন ধ্বংস করেছে দেশটির মাদকদ্রব্য নিয়ন্ত্রণ সংস্থা। যার মূল্য প্রায় ৩৩০ মিলিয়ন মার্কিন ডলার।

বিপুল পরিমাণ এই মাদকদ্রব্য নষ্ট করা বেশ ব্যয়বহুল ও সময়সাপেক্ষ। তাই, ইনক্যাপসুলেশন নামক এ পদ্ধতি ব্যবহারের নির্দেশ দেন জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক সংস্থা। এ পদ্ধতিতে ভারী যন্ত্রপাতি ব্যবহার করে কোকেন হাইড্রোক্লোরাইডের পাতগুলোকে ক্ষুদ্র কণায় পরিণত করা হয়।

ছবি: সংগৃহীত

এরপর পাউডার কোকেইনকে সিমেন্ট, লবণ এবং অন্যান্য রাসায়নিক দ্রব্যের সাথে মিশিয়ে তৈরি করা হয় পাতলা সিমেন্টের কাই। এরপর কংক্রিটের স্ল্যাবে ঢেলে দেয়া হয় সেই অর্ধতরল সিমেন্ট। শুকিয়ে সম্পূর্ণরূপে শক্ত হওয়ার জন্য কয়েক ঘণ্টা রেখে দেয়া হয় এই দ্রব্য। চূড়ান্ত অবস্থায় তৈরি হয়ে যাওয়া কঠিন ব্লক থেকে কোকেন পৃথক করা অনেকটাই অসম্ভব।

কতৃৃর্পক্ষ জানায়, এ কৌশলের মাধ্যমে খরচ কমিয়ে আনার পাশাপাশি অল্প সময়ে বিপুল সংখ্যক নেশাজাতীয় দ্রব্য ধ্বংস করা যাবে। গেলো দুই বছরে, দেশটিতে দ্বিগুণ হারে বৃদ্ধি পেয়েছে মাদকদ্রব্য বাজেয়াপ্তকরণ। ২০২২ সালেও ২১০ টন মাদক জব্দ করেছে ইকুয়েডরের নিরাপত্তা বাহিনী।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply