অস্ট্রেলিয়ায় আঘাত হানতে যাচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইলসা’

|

ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলে তীব্র হচ্ছে ঘূর্ণিঝড় ‘ইলসা’। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রাতে অথবা শুক্রবার (১২ এপ্রিল) সকালে ঘূর্ণিঝড়টি আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে। এক দশকের বেশি সময়ের মধ্যে দেশটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়গুলোর মধ্যে অন্যতম হতে যাচ্ছে ইলসা। খবর সিএনএনের।

খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার শুরুর দিকে ঘূর্ণিঝড়টি উপকূল বরাবর দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছিল। তবে এটি বাঁক নিয়ে দক্ষিণ-পূর্বমুখী হতে পারে। এ সময় ঘণ্টায় বাতাসের গতিবেগ হতে পারে সর্বোচ্চ ২৭৫ কিলোমিটার। ইউইএস স্কেলের তথ্য অনুযায়ী, এটি ৪ ক্যাটাগরির হারিকেন হতে পারে।

অস্ট্রেলিয়ার আবহাওয়া বিভাগ জানিয়েছে, ঘূর্ণিঝড় ইলসা আকরিক লোহা রফতানির প্রধান বন্দর হাব পোর্ট হেডল্যান্ড ও বৃহত্তম আদিবাসী সম্প্রদায়ের আবাসস্থল বিদ্যাডাঙ্গার মধ্যে কোথাও আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়া বিভাগ আরও জানায়, এই ঘূর্ণিঝড়ে বাতাসের যে শক্তি থাকবে তা শুধু গাছ বা বিদ্যুতের খুঁটিই উপড়ে ফেলবে না বরং ঘড়-বাড়িও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে। সম্ভাব্য ক্ষয়ক্ষতি থেকে বাঁচতে স্থানীয় কর্তৃপক্ষ বাসিন্দাদের নানা ধরনের প্রস্তুতি নেয়ার নির্দেশনা দিয়েছে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply