ডেঙ্গু প্রতিরোধে নতুন দিশা দেখাচ্ছে আর্জেন্টিনার বিজ্ঞানীদের গবেষণা

|

ডেঙ্গু প্রতিরোধে সুখবর দিচ্ছে আর্জেন্টিনার একদল বিজ্ঞানী। সাত বছর ধরে পুরুষ এডিস মশার উপর পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন তারা। অ্যাটমিক পাওয়ার ব্যবহার করে মশাগুলোকে জীবাণুমুক্ত করণের মাধ্যমে পেয়েছেন সফলতা। খবর রয়টার্সের।

তারা বলছেন, পুরুষ মশাকে জীবাণুমুক্ত করার মাধ্যমে ডেঙ্গুর বিস্তার কমিয়ে আনা হবে। যা দীর্ঘমেয়াদে ডেঙ্গু নিরসনে হবে কার্যকর।

ন্যাশনাল অ্যাটোমিক এনার্জি কমিশনের জীববিজ্ঞানী মারিয়ানেলা গারসিয়া বলেন, ল্যাবে আয়নিকরনের মাধ্যমে পুরুষ মশাকে ডেঙ্গুর জীবাণুমুক্ত করা হয়। পরবর্তীতে ওই পুরুষ মশাগুলোকে মুক্ত করা হবে। সেগুলো নারী মশার সাথে মিলিত হলে তাদের থেকে জন্ম নেয়া মশাগুলোর মধ্যে আর ডেঙ্গুর জীবাণু থাকবে না। এর মাধ্যমে মশার বংশবিস্তারও কমে আসবে।

আর্জেন্টিনায় প্রতি বছর বিপুল সংখ্যক মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়। তাই এই রোগ প্রতিরোধের লক্ষ্যে ২০১৬ সাল থেকে গবেষণা শুরু করেন দেশটির একদল বিজ্ঞানী। পরমাণু শক্তি বিকিরণের মাধ্যমে পুরুষ মশার ডিএনএ-তে পরিবর্তন আনার মাধ্যমে পান সফলতা।

বর্তমানে প্রতি সপ্তাহে দশ হাজারের বেশি মশাকে ডেঙ্গুর জীবাণুমুক্ত করছেন বিজ্ঞানীরা। তবে প্রয়োজন সাপেক্ষে সে সংখ্যা পাঁচ লাখে উন্নীত করা সম্ভব বলে জানিয়েছেন তারা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply