অবশেষে গ্রেফতার খালিস্তানপন্থী নেতা অমৃতপাল সিং

|

ছবি: সংগৃহীত

ডরোথি তাসরিন:

অবশেষে গ্রেফতার হলেন পাঞ্জাবের খালিস্তানপন্থী আলোচিত নেতা অমৃতপাল সিং। দীর্ঘ এক মাসের বেশি পলাতক থাকার পর রোববার (২৩ এপ্রিল) পাঞ্জাবের মোগা জেলা থেকে আটক করা হয় তাকে। গ্রেফতারের পর শুরুতে ভাটিন্ডা বিমান বাহিনীর ঘাঁটিতে নেয়া হয় তাকে। স্বাস্থ্য পরীক্ষা ও জিজ্ঞাসাবাদের পর তাকে নেয়া হয় আসামের দিব্রুগড় কারাগারে। জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

বেশ কিছুদিন ধরেই খালিস্তানি আন্দোলনের নেতা অমৃতপাল সিংকে হন্যে হয়ে খুঁজছিল পুলিশ। অমৃতসরসহ পাঞ্জাবের বিভিন্ন স্থানে চলে নিরাপত্তা বাহিনীর অভিযান। তার বাড়িতেও চলে তল্লাশি। এ পর্যন্ত অমৃতপালের আত্মীয়, দেহরক্ষীসহ শতাধিক সহযোগীকে আটক করেছে পুলিশ। তবে ধরাছোঁয়ার বাইরে থেকে যান পাঞ্জাবি ওই তরুণ।

অবশেষে রাজ্যের মোগা জেলার রোড়ে গ্রামের গুরুদুয়ারা থেকে রোববার সকালে গ্রেফতার করা হয় তাকে। সেখান থেকেই রাতে এক ভিডিওতে আত্মসমর্পণের ঘোষণা দেন অমৃতপাল। ‘এটাই শেষ নয়’ বলে হুঁশিয়ারিও দেন সেই ফুটেজে। পাঞ্জাব পুলিশের দাবি, আত্মসমর্পণ নয়, নিরাপত্তা বাহিনীর অভিযানেই গ্রেফতার হয়েছেন অমৃতপাল।

অমৃতপাল সিং। ছবি: সংগৃহীত

পাঞ্জাবের আইজিপি সুখচান সিং বলেন, এনএসএ’র ওয়ারেন্ট অনুযায়ী ওয়ারিস পাঞ্জাব দে’র প্রধানকে আটক করা হয়েছে। সকাল পৌনে সাতটার দিকে রোড়ে গ্রাম থেকে গ্রেফতার হন অমৃতপাল। তাকে দিব্রুগড়ে পাঠানো হয়েছে। আইন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘন, সহিংসতা, বিচ্ছিন্নতাবাদ ও প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেয়ার অভিযোগ রয়েছে অমৃতপালের বিরুদ্ধে।

অমৃতপালকে যেখান থেকে আটক করা হয় সেই রোড়ে গ্রামেই জন্ম হয়েছিল খালিস্তানি নেতা ভিন্দ্রানওয়ালের। যাকে নিজের ‘আদর্শ’ বলে মনে করেন অমৃতপাল। অমৃতপালকে ‘ভিন্দ্রানওয়ালে টু’ বলেও আখ্যা দেয় তার অনুসারীরা।

সম্প্রতি খালিস্তান আন্দোলন জোরদারের ঘোষণা দিয়ে আলোচনায় আসেন ২৮ বছর বয়সী শিখ তরুণ অমৃতপাল সিং। গেল মাসে, পাঞ্জাবের একটি পুলিশ স্টেশনে তার অনুসারীরা সশস্ত্র হামলা চালায়। সে হামলার ভিডিও ঝড় তোলে সামাজিক মাধ্যমে।

পাঞ্জাবসহ ভারতের উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকা নিয়ে পৃথক রাষ্ট্রের দাবিতে দীর্ঘদিন ধরে চলে আসছে খালিস্তান আন্দোলন। এদিকে ভারতীয় গোয়েন্দাদের দাবি, ‘ওয়ারিস পাঞ্জাব দে’ গোষ্ঠীর নেতা অমৃতপাল সিং একজন ‘আইএসআই এজেন্ট’। ভারতে সহিংসতা ছড়াতেই তাকে পাঠিয়েছে পাকিস্তানি গুপ্তচর সংস্থা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply