বৈশ্বিক সামরিক খাতের ব্যয় ছাড়িয়েছে সব রেকর্ড: এসআইপিআরআই’র রিপোর্ট

|

বৈশ্বিক সামরিক ব্যয় অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে। বার্ষিক প্রতিবেদনে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউ (এসআইপিআরআই) জানিয়েছে, সামরিক খাতে ব্যয় পৌঁছেছে ২ দশমিক ২৪ ট্রিলিয়ন ডলারে, যা গত বছরের তুলনায় ৩ দশমিক ৭ শতাংশ বেশি। খবর আল জাজিরার।

সামরিক খাতের ব্যয় এত বৃদ্ধি পাওয়ার কারণ হিসেবে বলা হচ্ছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, বৈশ্বিক মুদ্রাস্ফীতি এবং চীন-যুক্তরাষ্ট্র সামরিক উত্তেজনা। প্রতিবেদনে বলা হয় বিশ্বে সামরিক খাতে সবচেয়ে বেশি ব্যয় করা দেশ হলো যুক্তরাষ্ট্র। দেশটি ২০২২ সালে এই খাতে খরচ করেছে ৮৭৭ বিলিয়ন ডলার। যা বিশ্বের মোট সামরিক ব্যয়ের ৩৯ শতাংশ। এমনকি কেবলমাত্র মার্কিন সামরিক ব্যয় ছাড়িয়ে গেছে পরবর্তী শীর্ষ ১০ দেশের মোট সামরিক খরচকেও।

ইউরোপে সামরিক খাতে সবচেয়ে বেশি খরচ করা দেশ যুক্তরাজ্য। তালিকায় ষষ্ঠ অবস্থানে রয়েছে দেশটি। এরপরই অবস্থান জার্মানি এবং ফ্রান্সের। পোল্যান্ড, নেদারল্যান্ডস, স্পেন ও ইতালির মতো ইউরোপীয় দেশগুলোও গত দশকে সামরিক খাতে বিনিয়োগ বাড়িয়েছে। অত্যাধুনিক ও দামি অস্ত্র কিনতে ফিনল্যান্ডও ব্যয় বাড়িয়েছে গত বছর। এরই ধারাবাহিকতায় ৬৪টি মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমান ক্রয় করে দেশটি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply