‘মারকুইস’র প্রবর্তনে বিগ ব্যাশে বিবর্তন

|

ছবি: সংগৃহীত

নাসিফ শুভ:

ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে আকর্ষণ বাড়াতে ক্রিকেটারদের চুক্তির বিষয়ে বিপ্লব ঘটাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ‘মারকুইস’ নামে ক্যাটাগরি করার ঘোষণা দিয়েছে তারা, যেখানে প্রত্যেক দলকে নিতে হবে ৬ ক্রিকেটার। দলে তারা সুযোগ পাবেন প্লাটিনাম, গোল্ড, সিলভার ও ব্রোঞ্জ ক্যাটাগরিতে। সর্বোচ্চ পারিশ্রমিক থাকছে ৪ লাখ ২০ হাজার ডলার। অর্থাৎ, একজন ক্রিকেটার সর্বোচ্চ প্রায় তিন কোটি টাকা পারিশ্রমিক পেতে চলেছেন, যা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে কাড়বে বাড়তি আলো। ক্রিকেট ডটকম অস্ট্রেলিয়ার খবর।

যেকোনো ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের বিবেচনায় নিজেদের অনন্য মাত্রায় নিয়ে গেছে আইপিএল। ব্যাট-বলের লড়াই ছাড়াও এখানকার আকাশে ভেসে বেড়ায় টাকার গন্ধ। সম্প্রচার সত্ত্বেও তারা ছাড়িয়ে গেছে বিশ্বের যেকোনো ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টকে। ব্যতিক্রম নয় নারীদের আইপিএলের ক্ষেত্রেও।

আইপিএলের দেখানো পথেই হাঁটছে পিএসএল ও সংযুক্ত আরব আমিরাতের লিগ। আকর্ষণ বাড়াতে সব ধরনের প্রচেষ্টাই করে যাচ্ছে তারা। এমন জমজমাট আসরের ভীড়ে অনেকটাই যেনো নিষ্প্রভ ছিল অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট লিগ বিগ ব্যাশ। এক সময়ে জনপ্রিয়তার তুঙ্গে থাকা এই লিগটিতে পড়েছে ভাটা।

তবে বৈশ্বিক ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলোর সাথে তাল মেলাতে নড়েচড়ে বসেছে বিগ ব্যাশ কর্তৃপক্ষ। টুর্নামেন্টে আকর্ষণ বাড়াতে নতুন মৌসুমে ক্রিকেট অস্ট্রেলিয়া পরিচিতি করাচ্ছে মারকুইস নামের নতুন এক ক্যাটাগরির সাথে। বিগ ব্যাশের ১৩ তম আসরে মারকুইসের অধীনে কমপক্ষে ৬ ক্রিকেটার নিতে হবে ঘরোয়া, বিদেশি ও ক্রিকেট অস্ট্রেলিয়ার চুক্তিবদ্ধ ক্রিকেটারদের থেকে। এখানে ক্রিকেটারদের ভাগ করা হয়েছে চারটি ক্যাটাগরিতে। ক্রিকেটারদের পেছনে ৪ লাখ ২০ হাজার অস্ট্রেলিয়ান ডলার থেকে শুরু করে কমপক্ষে তিন, দুই ও ১ লাখ অস্ট্রেলিয়ান ডলার খরচ করতে হবে দলগুলোকে।

এমন পারিশ্রমিক বিপ্লবে ফ্র্যাঞ্চাইজিগুলোর বাজেট ১ দশমিক ৯ মিলিয়ন থেকে বেড়ে ৩ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারে উন্নীত হবে। এমন পরিবর্তনকে দু:সাহসিক ও ফলপ্রসূ হিসেবে দেখছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার জেনারেল ম্যানেজার অ্যালিস্টার ডবসন।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply