চট্টগ্রামে লবণাক্ততার কারণে পান করা যাচ্ছে না ওয়াসার পানি, দুর্ভোগে নগরবাসী

|

বুথ থেকে ফিল্টার করা পানি সংগ্রহ করছেন এক ব্যক্তি।

মামুনুর রশিদ অভি, চট্টগ্রাম:

মাত্রাতিরিক্ত লবণাক্ততার কারণে পান করা যাচ্ছে না চট্টগ্রাম ওয়াসার পানি। বাধ্য হয়ে নগরবাসীকে কিনে খেতে হচ্ছে বিশুদ্ধ পানি। উৎস ক্ষেত্র হালদা নদীতে লবণাক্ত জোয়ারের পানি প্রবেশ করায় এ পরিস্থিতি হয়েছে বলে জানিয়েছে ওয়াসা কর্তৃপক্ষ।

সরেজমিন ঘুরে দেখা গেছে, চট্টগ্রামের পশ্চিম ফিরোজ শাহ, উত্তর কাট্টলী, সিটি গেইট, আগ্রাবাদ, মুহুরি পাড়া, লালখান বাজারসহ বিভিন্ন এলাকায় তীব্র লবণাক্ততার কারণে ওয়াসা কর্তৃক সরবরাহকৃত পানি পান করার অযোগ্য হয়ে পড়েছে।

এসব এলাকার বাসিন্দারা অভিযোগ করে বলেন, গত ২ মাস ধরে এমন অবস্থা চলছে। ফুটানোর পরও লবণাক্ততা দূর হচ্ছে না। ফলে সুপেয় পানির তীব্র সংকট দেখা দিয়েছে। বাধ্য হয়ে বাড়তি টাকা খরচ করে বুথ থেকে ফিল্টার করা পানি কিনতে হচ্ছে। তবে বুথের পানিতেও রয়েছে লবণাক্ততা।

বিশুদ্ধ পানির জন্য এমন হাহাকারের মধ্যে একমাত্র ভরসা নলকূপ। ফিরোজশাহ এলাকাসহ আশপাশের কয়েক কিলোমিটার দূর থেকেও নলকূপের পানি নিতে তাই ভিড় করছেন অসংখ্য মানুষ। এতে চরম ভোগান্তিতে পড়েছেন তারা।

চট্টগ্রাম ওয়াসা ব্যবস্থাপনা পরিচালক একেএম ফজলুল্লাহ বলেন, জোয়ারের পানির মধ্যে লবণাক্ততা বেশি। এখন কাপ্তাই থেকে পানি নামছে না। ফলে জোয়ারের পানি ভেতরে ঢুকে যাচ্ছে। এজন্য লবণাক্ততা ছড়িয়েছে। তবে শহরের এক তৃতীয়াংশে এ সমস্যা রয়েছে, পুরো নগরে নয়।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply