দুর্যোগ মোকাবেলায় এবারের ব্যবস্থাপনা ছিল সর্বোচ্চ সঠিক: দুর্যোগ প্রতিমন্ত্রী

|

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

দুর্যোগ মোকাবেলায় পাঁচ বছরের অভিজ্ঞতায় এবারের ব্যবস্থাপনা ও আয়োজনকে সর্বোচ্চ সঠিক বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। রোববার (১৪ মে) সচিবালয়ে ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

দুর্যোগ প্রতিমন্ত্রী বলেন, সব মিলিয়ে প্রায় সাড়ে ৭ লক্ষ মানুষকে আশ্রয়কেন্দ্রে নিতে পেরেছি। চট্টগ্রাম এবং কক্সবাজার জেলায় নগদ ২০ লক্ষ টাকা, ২০০ মেট্রিক টন চাল, ১৪ মেট্রিক টন ড্রাই কেক ও টোস্ট দিয়েছি। এর সাথে পর্যাপ্ত পরিমাণ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, খাবার স্যালাইন এবং মেডিকেল টিমের ব্যবস্থা করা হয়েছে।

ডা. এনামুর রহমান আরও বলেন, এখনও ক্ষয়ক্ষতির কোনো তথ্য আমরা পাইনি। পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণেই রয়েছে। আবহাওয়ার পূর্বাভাস দেয়ার জন্য আমরা প্রায় ১৮টি সংস্থার রিপোর্ট সংগ্রহ করেছি। সেসব রিপোর্টে বাতাসের গতিবেগ, গতিপথ, কেন্দ্রের বাতাসের গতিবেগ, অগ্রভাগের বাতাসের গতিবেগ, অবস্থান- সব বিবেচনা করে সব তথ্য একত্রিত করে অধিকাংশ রিপোর্ট যে তথ্য দেয় সেটিই আমরা প্রকাশ করি। তাই শতভাগ না হলেও ৮০ শতাংশ নির্ভুল তথ্য-উপাত্ত আমরা দিতে পেরেছি।

দুর্যোগ প্রতিমন্ত্রী বলেন, গত ৭ তারিখ থেকে আমরা কাজ শুরু করেছি। তাই আমাদের ব্যবস্থাপনা এবার সুন্দর হয়েছে। কোথাও কোনো লুপহোল নেই। টেলিভিশন খুললেই দেখা যাচ্ছে সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ড, পুলিশ, বিজিবি, সিপিবি ভলান্টিয়ার, রেড ক্রিসেন্ট ভলান্টিয়ার, ফায়ার সার্ভিসের ভলান্টিয়ার, জেলা প্রশাসন, মাঠ প্রশাসন, এমনকি আমাদের ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ওয়ার্ডের মেম্বার, দুর্যোগ ব্যবস্থাপনার কমিটির সদস্য সবাই কাজ করছে। জেলেপল্লী থেকে মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া, পাহাড় ধসের ঝুঁকিতে যারা ছিল তাদের আশ্রয়কেন্দ্রে নিয়ে যেতে সবাই অত্যন্ত পরিশ্রম করেছেন। তাই মনে করি, গত পাঁচ বছরে আমি যতগুলো দুর্যোগ মোকাবেলা করেছি, এবারের ব্যবস্থাপনা ছিল সর্বোচ্চ সঠিক।

আরও পড়ুন: সেন্টমার্টিনে প্রবল ঝড়, দুপুরে শক্তিশালী হবে জোয়ার: আবহাওয়া অধিদফতর

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply