‘সরকারি ভাতা ডিজিটাল মাধ্যমে পরিশোধে বাড়ছে আর্থিক অন্তর্ভুক্তির পরিধি’

|

সামাজিক নিরাপত্তা কর্মসূচিসহ সরকারের সব ধরনের ভাতা এখন ডিজিটাল মাধ্যমে দেয়া হচ্ছে। এতে সুবিধাভোগীদের সময় এবং অর্থ সাশ্রয় হচ্ছে। ডিজিটাল মাধ্যমে অর্থ প্রদানের ফলে অপব্যবহারও কম হচ্ছে।

বুধবার (১৭ মে) সকালে আর্থিক অন্তর্ভুক্তি নিয়ে গ্লোবাল লার্নিং অনুষ্ঠানে এসব তথ্য জানান আলোচকরা। তারা বলেন, ডিজিটাল পেমেন্ট পদ্ধতি চালুর ফলে সাধারণ মানুষের আর্থিক নিরাপত্তা বেড়েছে। পাশাপাশি আর্থিকভাবে স্বচ্ছল হয়েছে প্রান্তিক জনগোষ্ঠী। ডিজিটাল মাধ্যমেও সঞ্চয় করতে পারছেন। ঘরেই বসেই বিভিন্ন সেবার মূল্য, সঞ্চয় এবং বীমার প্রিমিয়ার পরিশোধ করছেন; যা তাদের জীবনকে সহজ করেছে। অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক শাহ জিয়াউল হক বলেন, আর্থিক অন্তর্ভুক্তির পরিধি বাড়াতে মোবাইল ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিং সেবা চালু করা হয়েছে। যার সুবিধা পাচ্ছে প্রান্তিক মানুষ।

বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক শাহ জিয়াউল হক বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকের শাখা না থাকায় সাধারণ মানুষ ব্যাংকিং সেবা থেকে বঞ্চিত। তাদের কথা মাথায় রেখেই মোবাইল ব্যাংকিং এবং এজেন্ট ব্যাংকিং সেবা চালু করা হয়েছে। যার সুবিধা পাচ্ছে সাধারণ মানুষ। সরকারি সব ভাতা এখন ডিজিটাল মাধ্যেমে দেয়া হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের এসব উদ্যোগ স্মার্ট বাংলাদেশ গঠনে সহায়তা করবে।

আরও পড়ুন: টিসিবির জন্যে কেনা হবে সাড়ে ১২ হাজার টন চিনি, ২ লাখ টনের বেশি সার ক্রয়ের প্রস্তাব অনুমোদন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply