জুনে শেষ হবে আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্পের কাজ, সেপ্টেম্বরে উদ্বোধন: রেলমন্ত্রী

|

গণমাধ্যমের সাথে মত বিনিময়কালে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

আখাউড়া প্রতিনিধি:

চলতি বছরের জুন মাসেই আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলপথ প্রকল্পের নির্মাণ কাজ শেষ হবে এবং সেপ্টেম্বরে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী যৌথভাবে এটি উদ্বোধন করবেন বলে আশা প্রকাশ করেছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

বুধবার (১৭ মে) দুপুরে প্রকল্প পরিদর্শনের সময় আখাউড়ার বাংলাদেশ অংশের মনিয়ন্দ ইউনিয়নের শিবনগর এলাকার শূন্যরেখায় রেলপথের কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের সামনে এ ঘোষণা দেন মন্ত্রী।

রেলমন্ত্রী বলেন, উভয় দেশের জন্য আখাউড়া-আগরতলা রেললাইন সংযোগটি খুবই গুরুত্বপূর্ণ। এ লাইনটি চালু হলে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে। পাশাপাশি স্বল্প সময়ে ও কম খরচে মানুষ সহজে দুই দেশের মধ্যে যাতায়াত করতে পারবে।

রেলমন্ত্রী আরও বলেন, আগামী মাসের মধ্যেই প্রকল্পটি শেষ হওয়ার জন্য নির্ধারিত আছে। ইতোমধ্যে বাংলাদেশ অংশের রেললাইন ও স্লিপার স্থাপন করা হয়েছে। তবে কিছু কিছু কাজ এখনও বাকি আছে। ওই কাজগুলো আগামী জুনের মধ্যেই শেষ হয়ে যাবে। কাজ শেষে ট্রায়াল রান হবে এবং ট্রেন চলাচলের জন্য সিগন্যালিং ব্যবস্থাসহ সব কাজ সম্পন্ন হলেই আখাউড়া-আগরতলা রেলপথ উদ্বোধনের জন্য প্রস্তাব যাবে।

মন্ত্রী বলেন, প্রকল্পটি যেহেতু দুই দেশের জন্যই গুরুত্বপূর্ণ সেহেতু বাংলাদেশ-ভারত দু’দেশের প্রধানমন্ত্রী এ প্রকল্পটি উদ্বোধন করবেন।

এ রেলপথ প্রকল্প উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশ-ভারত দুই দেশের বাণিজ্যের প্রসার ঘটবে জানিয়ে রেলমন্ত্রী বলেন, সড়কপথে ট্রাকযোগে যে মালামাল পরিবহন করা হয় সে তুলনায় ট্রেনযোগে অনেক কম খরচে পরিবহন করা হয়। এতে সময় ও অর্থ উভয়ই সাশ্রয় হবে।

এ সময় বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) শহীদুল হক, আখাউড়া-লাকসাম রেলপথ প্রকল্প পরিচালক সুবক্তগীন, পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী ও আখাউড়া-আগরতলা প্রকল্পের পরিচালক আবু জাফর মিয়াসহ ঠিকাদারি প্রতিষ্ঠান ও বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আখাউড়া-আগরতলা রেললাইন প্রকল্পটি ভারতীয় অনুদানে নির্মিত হচ্ছে। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮০ শতাংশ। আগরতলা থেকে আখাউড়া পর্যন্ত বাংলাদেশ অংশের দৈর্ঘ্য ৬ দশমিক ৮ কিলোমিটার।

/এসএইচ           


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply