২ হাজার বছর আগে ধ্বংসপ্রাপ্ত পম্পেই নগরীর ভগ্নস্তূপ থেকে উদ্ধার আরও দুই কঙ্কাল

|

২ হাজার বছর আগে অগ্ন্যুৎপাতে ধ্বংসপ্রাপ্ত ইতালির পম্পেই নগরীর ভগ্নস্তূপ থেকে উদ্ধার হলো আরও দু’টি কঙ্কাল। মঙ্গলবার (১৬ মে) এক বিবৃতিতে ইতালির সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় জানায় এ তথ্য। তবে গবেষকরা জানিয়েছেন, উত্তপ্ত লাভা বা আগ্নেয় ছাইয়ে নয়, ভূমিকম্পের কারণে মৃত্যু হয়েছিল তাদের। খবর রয়টার্সের।

ভিসুভিয়াস আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে, দুই হাজার বছর আগে নিশ্চিহ্ন হয়েছিল রোমান সাম্রাজ্যের অভিজাত শহর পম্পেই।
প্রাচীন নগরীর ধ্বংসাবশেষের মাঝেও যেন লুকিয়ে আছে হাজারো রহস্য। তাইতো গত তিনশ’ বছর ধরে চলছে খননকাজ ও গবেষণা। প্রতিনিয়ত বেরিয়ে আসছে নতুন নতুন তথ্য।

ভগ্নস্তূপ থেকে সবশেষ উদ্ধার হয়েছে দু’টি পুরুষের কঙ্কাল। পরীক্ষা-নিরীক্ষায় দেখা গেছে তাদের বয়স ছিল ৫০ বছরের মতো। গবেষকরা বলছেন, কর্মরত অবস্থায় ভূমিকম্পের কারণে মৃত্যু হয় তাদের।

পম্পেই আর্কিওলজিক্যাল পার্কের পরিচালক গ্যাব্রিয়েল জুখিত্রিগেল বলেন, মাইক্রো স্ট্র্যাটিগ্রাফি ব্যবহার করে এখন আমরা মৃত্যুর আসল কারণ বের করতে পারি। কঙ্কাল দু’টি পরীক্ষা করে দেখা গেছে আগ্নেয় ছাইয়ে তাদের মৃত্যু হয়নি। বরং ভবনধসের কারণে হয়েছে। দেহাবশেষের গায়ে দেয়ালের কিছু টুকরো পাওয়া গেছে। সম্ভবত ভবনের দেয়ালে রং করার কাজ করছিলেন তারা। আশপাশে সে ধরনের পাত্রসহ অন্যান্য জিনিসপত্র পাওয়া গেছে।

নেপলস থেকে ২৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বের পম্পেই নগরীতে ছিল ১৩ হাজার মানুষের আবাস। ৭৯ খ্রিষ্টাব্দে ভিসুভিয়াস আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ধ্বংস হয়ে যায় শহরটি। উত্তপ্ত লাভা আর আগ্নেয় ছাইয়ে চাপা পড়ে মৃত্যু হয় হাজার হাজার মানুষের। ভগ্নাবশেষে থেকে এ পর্যন্ত ১৩শ’র বেশি কঙ্কাল উদ্ধার করেছে প্রত্নতত্ত্ববিদরা। পম্পেইয়ের রহস্য উদঘাটনে সম্প্রতি ১০৫ মিলিয়ন ইউরোর একটি প্রকল্প নেয়া হয়েছে, যার অর্থায়ন করছে ইউরোপীয় ইউনিয়ন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply