চালু হলো ঢাকা-কায়রো সরাসরি ফ্লাইট, অন অ্যারাইভাল ভিসায় মিশরে যেতে পারবেন বাংলাদেশিরা

|

ফাইল ছবি

মাহফুজ মিশু:

অন অ্যারাইভাল ভিসায় দ্রুত মিশরে যেতে পারবেন বাংলাদেশিরা- এ আশার কথা জানিয়ে বেসামরিক বিমান মন্ত্রণালয় বলছে, ইতিবাচক পথে এগুচ্ছে আলোচনা। আর ঢাকা-কায়রো সরাসরি ফ্লাইট চালু হওয়ায় বাংলাদেশেও বিদেশি পর্যটক বাড়বে বলে আশাবাদী প্রতিমন্ত্রী। এদিকে, ঢাকা-কায়রো রুটের যাত্রীদের সাড়ায় মুগ্ধ ইজিপ্ট এয়ার। তাদের পরিকল্পনা, ফ্লাইট সংখ্যা আরও বাড়ানোর।

প্রাচীন ইসলামী সভ্যতার অন্যতম নিদর্শন ও পর্যটকদের কাঙ্খিত গন্তব্য আফ্রিকার দেশ মিশর। পিরামিড কিংবা নীল নদ; আরও নানা ঐতিহাসিক স্থাপনায় সমৃদ্ধ এ দেশ নিয়ে বাড়তি আগ্রহ আছে মুসলিমদের। সম্প্রতি আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে ঢাকা কায়রো সরাসরি ফ্লাইট। সর্বাধুনিক ড্রিম লাইনার ৯০০ এয়ারক্রাফটে কায়রো পৌছাতে সময় লাগে সোয়া সাত ঘন্টা। উদ্বোধনী ফ্লাইট থেকেই মিশরগামী যাত্রীদের সাড়ায় দারুণ আশাবাদী ইজিপ্ট এয়ার।

ইজিপ্ট এয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, ভাল খবর হলো ফ্লাইটের সমস্ত টিকিট বুক হয়ে গেছে। এটা দারুণ ব্যাপার। এটা এ অঞ্চলে ফ্লাইট আরও বাড়াতে উৎসাহ দেবে ইজিপ্ট এয়ারকে।

নতুন এ ফ্লাইট চালুর ফলে দেশের অ্যাভিয়েশন খাতে যুক্ত বিদেশি এয়ারলাইস এখন ৩৩টি। আরো কিছু বিদেশি এয়ারলাইনস চালু হচ্ছে জানিয়ে বিমান প্রতিমন্ত্রী জানান, এর ফলে বাংলাদেশেও বাড়বে বিদেশি পর্যটক।

বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন,

মিশরে যেতে আবেদন করে ভিসা নিতে হয় বাংলাদেশিদের। তবে যুক্তরাষ্ট্রের ভিসা থাকলে অন অ্যারাইভাল সুবিধা মেলে। পর্যটকবান্ধব এই দেশটিতে অনেক দেশের মানুষই এ সুবিধা পেয়ে থাকে। সাধারণ বাংলাদেশিরাও যাতে এ সুবিধা পান, সেটি নিয়ে কাজ করছে দুই দেশের সরকার।

বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী আরও বলেন, এই রুট চালুর পর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আমাদের দেশেও পর্যটকরা আসবে। এতে দেশের পর্যটন শিল্প আরও উন্নত ও লাভবান হবে।

প্রসঙ্গত, আফ্রিকাসহ মধ্যপ্রাচ্য ও ইউরোপ-আমেরিকার শহরগুলোতে যেতে কায়রো হতে পারে বাংলাদেশিদের কাঙ্খিত ঠিকানা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply