বাড়ির ছাদেই প্রায় অর্ধশত জাতের ফল-ফুলের আবাদ, চট্টগ্রামে জনপ্রিয় হচ্ছে ছাদবাগান

|

চট্টগ্রাম ব্যুরো:

ছাদ বাগান ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে চট্টগ্রামে। বাড়ছে প্রচলন। কেউ শখের বশে, কেউ বিষমুক্ত ফলফলাদি’র জন্য গড়ে তুলছেন ছাদ বাগান। দেশি বিদেশি বিভিন্ন প্রজাতির গাছ গাছালি মিলিয়ে একেকটি বাগান, যেনো ছাদের উপর এক টুকরা সবুজ উদ্যান।

২০১৬ সাল থেকে ছোট আঙ্গিকে ছাদ বাগান শুরু করেন চট্টগ্রামের ব্যবসায়ী ওমর ফারুক রঞ্জু। আগ্রহ জন্মে মূলত বাবাকে দেখেই। পরিবারকে বিষমুক্ত ফল খাওয়ানোর ভাবনা থেকে ১৬০০ বর্গ ফুটের বাড়ির ছাদে নিতান্ত শখের বশে সবজি ও ফল আবাদ শুরু করেন। মাল্টি গ্রাফটিং আম গাছও লাগান তিনি, যেখানে এক গাছেই ধরে রেড আইভুরি, চিয়াং মাই, মিয়াজাতি, রেড পুনাই সহ ৪ প্রজাতির আম।

ওমর ফারুক বলেন, আমি প্রায় ২০-২২ প্রজাতির আমের ফলন করেছি। এছাড়া আপেল, বেদানা আর থাইল্যান্ডের জামরুলও আছে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

এই ছাদ বাগানে বিভিন্ন প্রজাতির দেশি-বিদেশি ফল নজর কাড়ে সবার। যেনো ছাদে এক টুকরো সবুজ উদ্যান। পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছ লাগানোর যে কোনো বিকল্প নেই সেই কথাও বললেন এই ব্যবসায়ী।

ফলের পাশাপাশি আছে ১৭-১৮ প্রজাতির ফুল গাছও। জবা, রঙ্গন, পাতা পাহার, সূর্যমুখী, এডিনিয়াম, ব্যাম্বু ট্রি, রেড মোসান্ডা ও বিভিন্ন জাতের গোলাপের সমাহার মুগ্ধ করে সবাইকে। শুধু শখ পূরণের জন্য নয়, দৈনন্দিন প্রয়োজনে বাসাবাড়ির ছাদে বাগান করার পরামর্শ উদ্যোক্তাদের।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply