জেলেনস্কির জন্মস্থানে রুশ মিসাইল হামলা, নিহত অন্তত ১০

|

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কির জন্মস্থান ক্রিভি রি শহরে হামলা চালিয়েছে রুশ সেনাবাহিনী। মঙ্গলবার (১৩ জুন) রুশ মিসাইলের আঘাতে ক্রিভি রিতে কমপক্ষে ৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও আহত হয়েছেন অন্তত ২৫ জন। কিয়েভ প্রশাসনের দাবি, পাল্টা আক্রমণের ধাক্কা সইতে না পেরেই লোকালয়ে ক্ষোভ উগড়াচ্ছে রাশিয়া। বেসামরিকদের ওপর হামলায় ব্যবহার করছে ইরানি ড্রোন। খবর আলজাজিরার।

ক্রিভি রিহ; ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কির জন্মস্থান। এতোদিন দু’পক্ষের লড়াই ফ্রন্টলাইন আর রাজধানী ঘিরে হলেও ক্রিভি রিতে চালানো সোমবারের হামলায় পাঁচতলা একটি ভবন গুড়িয়ে যাওয়ার পাশাপাশি হতাহত হয়েছেন অনেকে। গত ২৪ ঘণ্টায় শুধু এ শহরই নয়। বরং, গুরুত্বপূর্ণ সব শহরের স্পর্শকাতর স্থাপনায় অভিযান চালিয়েছে রুশ সেনারা। এসব অভিযানে ধ্বংস হয়েছে বহু পশ্চিমা সমরযান, ট্যাংক ও সামরিক সরঞ্জাম।

এ প্রসঙ্গে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকভ বলেন, গত ২৪ ঘণ্টায় খারকিভ, দোনেৎস্ক ও লুহানস্কে ২৬টি বড় অভিযান চালানো হয়েছে। এসব অভিযানে পশ্চিমাদের পাঠানো ১৫ শতাংশ সমরযান হারিয়েছে ইউক্রেন। বিমান অভিযানে ধ্বংস হয়েছে জার্মানির পাঠানো ল্যাপার্ড-টু ট্যাংক। তাছাড়া, যুক্তরাষ্ট্র থেকে সহযোগিতা হিসেবে পাওয়া ব্র্যাডলি ট্যাংকও হাতছাড়া হয়েছে কিয়েভ প্রশাসনের। মিসাইল হামলার মাধ্যমে নিষ্ক্রিয় করা গেছে জ্যাভলিন এবং এনএলএডব্লিউ মিসাইল সিস্টেম।

এদিকে, প্রেসিডেন্ট জেলেনস্কি বিষয়টি স্বীকার করতে নারাজ। তার বক্তব্য, কাউন্টার অফেন্সিভের ধাক্কা সামলাতে পারছে না পুতিনের সেনাদল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি এ প্রসঙ্গে বলেন, লড়াই সবসময়ই ভয়ংকর। তবে, আমরা ফ্রন্টলাইনে আমাদের অগ্রযাত্রা অব্যাহত রেখেছি। আমরা এখন এক চরম সংকটকাল পার করছি। শত্রু-দখলদাররা বিভিন্ন শহরে পরাস্ত হচ্ছে। সেসব শহরে নিজ স্থানে ফিরে গেছে ইউক্রেনের জাতীয় পতাকা। পাল্টা আক্রমণে কিছুটা কোণঠাসা রুশবহর। সে কারণেই, লোকালয়কে টার্গেট করে ইরানি ড্রোন দিয়ে হামলা চালাচ্ছে ওরা। খুব শীঘ্রই কাস্পিয়ান সাগর দিয়ে আরও অস্ত্রের চালান আসবে। তবে, বেসামরিক হত্যা সুস্পষ্টভাবে যুদ্ধাপরাধ।

প্রসঙ্গত, মঙ্গলবার রাশিয়া সীমান্তবর্তী কুরস্কের বেসামরিক স্থাপনায় ইউক্রেনীয় বাহিনীর হামলার কথা জানিয়েছে রাশিয়া। দেশটির পরম মিত্র বেলারুশের হুমকি, স্বার্থে আঘাত হানলে; পরমাণু অস্ত্র ব্যবহারেও পিছপা হবে না তারা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply