তামিম-সাকিব নেই তবুও আক্রমণাত্মক হাথুরু; তাসকিনসহ চার পেসার নামানোর কথা ভাবছেন

|

বাংলাদেশের কোচ চান্দিকা হাথুরুসিংহে।

আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচের ম্যাচের আগেরদিন ইনজুরিতে পড়ে দল থেকে ছিটকে গেলেন তামিম ইকবাল। এ টেস্টে প্রতিপক্ষকে ছাপিয়ে আলোচনায় এখন ‘মিরপুরের সবুজ’ উইকেট। এমন কন্ডিশনে চার পেসার নিয়ে নামার কথা ভাবছেন টাইগারদের কোচ চান্দিকা হাথুরুসিংহে। অপরদিকে আফগানদের কোচ জোনাথন ট্রট বলছেন, সুবিধায় এগিয়ে থাকলেও বাংলাদেশ যে আফগানদের চেয়ে ভালো, তার প্রমাণ মাঠেই দিতে হবে টাইগারদের।

বুধবার (১৪ জুন) সকাল ১০টায় মিরপুর শেরে বাংলা ন্যাশনাল স্টেডিয়ামে শুরু হবে আফগানদের বিরুদ্ধে একমাত্র টেস্টটি।

দৌড়াচ্ছেন সাকিব আল হাসান। তবে জাতীয় দলের জার্সিতে না হলুদ টি শার্টে। কেননা মিরপুর টেস্টে তিনি নেই। সাকিবের মতোই আরও একজন থেকেও যেন নেই। ব্যাটিং অনুশীলন করে ফিরছিলেন তামিম ইকবাল। কিন্তু, পিঠের ইনজুরি মুক্তির সার্টিফিকেট তিনি পাননি ম্যাচের আগের দিন দুপুর পর্যন্ত। বিপরীতে ব্যাট হাতে তৈরি আছেন জাকির হাসান আর মাহমুদুল জয়রা। অভিজ্ঞরা যখন অনিশ্চিয়তায় আটকে, তখন দায়িত্ব যে তরুণদেরই।

এই তিন দৃশ্যপটের বাইরে টাইগারদের দিন বদলের আরও একটা ছবি হতে পারে মিরপুরের গ্রিন টপ। মন্থর-নিচু বাউন্সের উইকেট পেছনে ফেলে টাইগারদের ক্রিকেটে এ যেন নতুন দিনের ডাক।

এ প্রসঙ্গে বাংলাদেশের কোচ চান্দিকা হাথুরুসিংহে বললেন, গত কদিন বৃষ্টি হওয়ায় মিরপুরের ঘাস এখন সবুজ। আমি আগে কখনও এখানে সবুজ উইকেট দেখিনি। আয়ারল্যান্ডের বিপক্ষে সবুজ উইকেটে খেলেছি। আমাদের কিছু ভালো ফাস্ট বোলার আছে, তাদের এমন একটা উইকেট প্রাপ্য। এ ম্যাচ শুরু হচ্ছে সবুজ উইকেটে, এরপর কেমন হবে কেউ জানি না। হতে পারে স্পিনারদের সহায়তা করবে। এটা ভালো একটা স্পোর্টিং উইকেট। তাসকিন সুস্থ। চার পেসার নিয়ে খেলবো কি না সেটাই ভাবছি।

তবে শেষ পর্যন্ত হয়তো তাসকিনকে নিয়ে তিন পেসারকেই দেখা যেতে পারে একাদশে। সাথে দুই স্পিনার মিরাজ-তাইজুল। তবে এ যে টেস্টে ইতিহাস বদলের ভাবনা-সেখানেও হাথুরুসিংহে যেন আলাদা।

চান্দিকা হাথুরুসিংহে আরও বলেন, টেস্টই ক্রিকেটের সবচেয়ে উঁচু স্তর। অন্য ফরম্যাট যতোই জনপ্রিয় হয়ে উঠুক একজন ক্রিকেটারের স্কিল পরীক্ষিত হয় টেস্ট ক্রিকেটেই। একইসাথে মানসিক স্কিলটাও। তাই টেস্টের চেয়ে ভালো ফরম্যাট কোনো ক্রিকেটারদের জন্য নেই।

অপরদিকে, সেই একই স্কিলটা আয়ত্ত করতে নিয়মিত টেস্ট খেলতে চায় আফগানরা। এবার রশিদ খানের সার্ভিস না পেলেও দলটার বড় আত্মবিশ্বাসের জায়গা ২০১৯ সালে টাইগারদের হারানোর সুখস্মৃতি।

আফগানদের কোচ জোনাথন ট্রট বলেন, হোম টিম তো অ্যাডভান্টেজ পাবেই। তার মানে এই নয় যে তারা আমাদের চেয়ে ভালো খেলবে। আমরা বাংলাদেশের বিপক্ষে টেস্টে নিজেদের সেরাটাই চেষ্টা করবো। সবাই টেস্টের জন্য প্রস্তুত, এটা নিশ্চিত করাই আমাদের কাজ।

প্রসঙ্গত, মাঠে জিতলেও এবার আর ট্রফি জেতা হবে না বাংলাদেশ বা আফগানিস্তানের। একমাত্র টেস্ট হওয়ায় এ সিরিজে কোনো ট্রফি রাখেনি বিসিবি। যদিও সাদা পোষাকের বনেদি ক্রিকেটের লড়াইটা ট্রফির থেকেও যে বড় কিছু!

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply