ব্রাহ্মণবাড়িয়ায় দাঙ্গাবাজদের আইনি সেবা দিচ্ছে না পুলিশ (ভিডিও)

|

ফাইল ছবি

ব্রাহ্মণবাড়িয়ায় প্রতিনিধি:

ব্রাহ্মণবাড়িয়ায় গোষ্ঠী বিবাদ ও মরণঘাতি সংঘাত থামাতে এবার মামলার আসামিদের আইনি সেবা দেয়া বন্ধ করলো পুলিশ। এতে, পুলিশ ক্লিয়ারেন্সসহ মিলছে না কোনো সহায়তাই। ফলে বিপাকে পড়েছে দাঙ্গাবাজরা। এর আগে, দেশিয় অস্ত্রের ব্যবহার রোধে কামার ও বাঁশ ব্যবসায়ীদের সতর্ক করেছিলো পুলিশ।

ব্রাক্ষ্মণবাড়িয়ায় গোষ্ঠীগত সংঘর্ষ থামাতে নানা উদ্যোগ নিয়েছে জেলা পুলিশ। প্রথমে কামারদের পাশাপাশি বাঁশ ব্যবসায়ীদের সতর্ক করা হয়। আর এবার, মামলার আসামি হওয়া দাঙ্গাবাজদের আইনি সেবা না দেয়ার কথা জানিয়েছেন পুলিশ সুপার।

ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার শাখাওয়াত হোসেন এ প্রসঙ্গে বলেন, যদি কেউ দাঙ্গা সৃষ্টির সাথে সরাসরি যুক্ত থাকে, কাউকে প্রলুব্ধ করে, প্ররোচনা যোগায় অথবা অর্থলগ্নী করে তাহলে অবশ্যই তাকে আইনের আওতায় আনা হবে। এক্ষেত্রে কোনো ছাড় দেয়া হবে না।

পুলিশের এমন উদ্যোগের ফলে মিলছে না চাকরি-পাসপোর্টসহ প্রয়োজনীয় কোনো ধরনের পুলিশ ক্লিয়ারেন্স। এতে দাঙ্গাবাজদের পাশাপাশি দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষও।

স্থানীয়রা বলছেন, চাকরির আবেদন, পাসপোর্ট ভেরিফিকেশন ইত্যাদি সুবিধা থেকে অনেকেই বঞ্চিত হচ্ছে। আমাদের কোনো নিরাপত্তা আনাই। কখন ধরে নিয়ে যাবে তা তো বলা যায় না। কোনো ভবিষ্যৎ নেই। ছাত্ররা সবচেয়ে বেশি দুঃশ্চিন্তাগ্রস্ত।

এদিকে, চলমান মামলাগুলো দ্রুত নিস্পত্তি করে আইনি সেবা নিশ্চিতের তাগিদ আইনজীবীদের। এ প্রসঙ্গে ব্রাহ্মণবাড়িয়া দায়রা জজ আদালতের সিনিয়র আইনজীবী তানভীর হোসেন কাউছার বলেন, যেহেতু পুলিশদের ট্রান্সফারেবল জব সুতরাং তারা বিভিম্ম সময়ে বিভিন্ন জায়গায় বদলি হতে পারেন। তখন তাদের নোটিশ পাওয়া, আসা, কোর্টে হাজিরা দেয়া বেশ কষ্ট ও সময়সাপেক্ষ ব্যাপার।

পুলিশের তথ্যমতে, ২০২২ সালে সংঘর্ষের ঘটনায় ৬৬টি মামলা দায়ের হয়েছে। এরমধ্যে পুলিশ বাদী হয়েছে ২১টিতে। আর চলতি বছরের মে মাস পর্যন্ত দায়ের করা ১৩টি মামলার মধ্য পুলিশ বাদী হয়েছে ৮টিতে। প্রতিটি মামলায় আসামি কয়েক শতাধিক।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply