অবিশ্বাস্য হারে বেড়েছে আইপিএলের ব্র্যান্ড ভ্যালু

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

এক লাফে আইপিএলের ব্র্যান্ড ভ্যালু বেড়েছে ৮০ শতাংশ। ১ দশমিক ৮ বিলিয়ন ডলার থেকে বেড়ে এখন আইপিএলের ব্র্যান্ড ভ্যালু বেড়ে দাঁড়িয়েছে ৩ দশমিক ২ বিলিয়ন ডলারে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৩৪ হাজার ৬০০ কোটি টাকা! অবিশ্বাস্য হলেও সত্য যে, আইপিএলের সম্প্রচার ফি পেছনে ফেলেছে এনবিএ, ইংলিশ প্রিমিয়ার লিগ ও বুন্দেস লিগার মতো টুর্নামেন্টকেও! খবর টাইমস অফ ইন্ডিয়ার।

বলিউড তারকাদের মালিকানা, মাঠের উত্তাপ কিংবা অর্থের ঝলকানিতে সবসময়ই আলোচনার কেন্দ্রে থাকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। আইপিএলের জমকালো আয়োজন নজর কাড়ে পুরো ক্রিকেট বিশ্বের। স্বাভাবিকভাবেই আইপিএলের ব্র্যান্ড ভ্যালু ঊর্ধ্বমুখী।

২০২৩ সালের ১৬তম আসরে এসেও ব্যতিক্রম নয় আইপিএল। এক লাফে টুর্নামেন্টটির ব্র্যান্ড ভ্যালু এখন বেড়ে দাঁড়িয়েছে ৮০ শতাংশে। আগের ১ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার টপকে আইপিএলের মূল্য এখন ৩ দশমিক ২ বিলিয়ন ডলারে।

সম্প্রতি, গ্লোবাল ইনভেস্টমেন্ট ব্যাংক এবং আমেরিকান সংস্থা হোলিহান লোকি যৌথভাবে চালিয়েছিল একটি ব্র্যান্ড মূল্যায়ন সমীক্ষা। সোমবার (১০ জুলাই) প্রকাশিত এর ফলাফলে উঠে এসেছে আইপিএলের আর্থিক সাফল্যের রেকর্ড। এ নিয়ে প্রতিবেদন তৈরি করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়া।

হোলিহান লোকি বলছে, আইপিএলের এবারের আসরের আর্থিক সাফল্য ছিল অন্য অন্য যেকোনো আসরের চেয়ে আলাদা। বছরের শুরুতে একটি প্রতিযোগিতামূলক নিলামের পর ২০২৩ থেকে ২০২৭ মেগা চুক্তিতে মিডিয়া স্বত্ত্ব কিনে নেয় ভায়াকম১৮ এবং ডিজনি স্টার। ২০১৭ থেকে ২০২৩ সালের মধ্যে আইপিএলের ভ্যালু বৃদ্ধি পেয়েছে প্রায় ১৯৬ শতাংশ!

আইপিএলের সম্প্রচার ফি বিশ্বের অন্যান্য পেশাদার লিগের মতো প্রতি ম্যাচের ভিত্তিতে তুলনা করা হয়। যেখানে দেখা যায়, গ্ল্যামারাস এই টি-টোয়েন্টি লিগের জনপ্রিয়তা ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন (এনবিএ), ইংলিশ প্রিমিয়ার লিগ এবং বুন্দেসলিগার চেয়েও বেশি।

দউল্লেখ্য, দলগত দিক থেকে ব্র্যান্ড ভ্যালুতে সবার ওপরে অবস্থান বর্তমান আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের। আগের আসরের ১৪৬ মিলিয়ন ডলার টপকে এখন ২১২ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে তাদের ভ্যালু । এরপরেই অবস্থান রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। বর্তমানে ফ্র্যাঞ্চাইজি দলটির ভ্যালু ১৯৫ মিলিয়ন মার্কিন ডলার।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply