চট্টগ্রামে ১৫ দিন ধরে আড়তে পড়ে আছে চামড়া, পুঁজি হারানোর শঙ্কায় ব্যবসায়ীরা

|

চট্টগ্রামে কোরবানি পশুর সংগৃহীত চামড়ার এক-তৃতীয়াংশই এখনও অবিক্রিত। চট্টগ্রামে কোনো ট্যানারি নেই; তাই ঢাকার ট্যানারি মালিকদের অপেক্ষায় আছেন আড়তদাররা। এখন পর্যন্ত তাদের সাড়া নেই, মিলছে না কাঙ্ক্ষিত দামও। ফলে লোকসানের শঙ্কায় চট্টগ্রামের আড়তদাররা।

চট্টগ্রামে কাঁচা চামড়া বিক্রির সবচেয়ে বড় আড়ত নগরীর আতুরার ডিপো এলাকায়। প্রতিটি আড়তে এভাবেই থরে থরে সাজানো লবণযুক্ত চামড়ার স্তূপ। এসব চামড়ার মুল ক্রেতা ঢাকার ট্যানারি মালিকরা এখনো চামড়া কেনার আগ্রহ প্রকাশ না করায় ১৫ দিন ধরে আড়তে পড়ে আছে এসব চামড়া।

আড়তদারদের দাবি, এ বছর লবণ ও শ্রমিকের খরচ বেড়ে যাওয়ায় চামড়া পিছু খরচও বেড়েছে গত বছরের তুলনায় ২০০ টাকা বেশি। সময় মতো বিক্রি না হলে পুঁজি হারানোর শঙ্কায় তারা।

ইতোমধ্যে লাখ খানেক চামড়া বিক্রির কথা বললেও চট্টগ্রামের চামড়া থেকে ঢাকার ট্যানারি মালিকদের মুখ ফিরিয়ে নেয়ার কারণ জানেন না আড়তদার সমিতির নেতারাও।

চট্টগ্রামের কাঁচা চামড়া আড়তদার সমিতির সভাপতি মুসলিম উদ্দিন বলেন, বাণিজ্যমন্ত্রণালয়ের নির্ধারিত দামে আমরা কাঁচা চামড়া কিনে থাকি। এরপর সামান্য লাভে আমরা তা বিক্রি করার চেষ্টা করি। কিন্তু কেউ তা কিনছে না।

চট্টগ্রামে এবছর ৪ লাখ লক্ষ্যমাত্রার বিপরীতে শেষ পর্যন্ত সংগ্রহ হয়েছে ৩ লাখ চামড়া।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply