বরিশালে ডেঙ্গু পরিস্থিতির অবনতি, বিভাগের কোথাও নেই সেল সেপারেটর

|

ফাইল ছবি

বরিশাল ব্যুরো:

দিন দিন ভয়াবহ রূপ ধারণ করছে বরিশালে ডেঙ্গু পরিস্থিতি। দুটি মেডিকেল কলেজসহ বিভাগের সবকটি হাসপাতালে ভর্তি আছে ডেঙ্গু আক্রান্ত রোগীরা। অন্যান্য জেলার গুরুতর রোগীদের পাঠানো হচ্ছে শের-ই বাংলা মেডিকেলে। তবে চিন্তার বিষয়, রক্তের প্লাটিলেট আলাদা করার জন্য ‘সেল সেপারেটর’ যন্ত্র নেই বিভাগের কোথাও। তাই, গুরুতর রোগীদের শেষ ভরসা রাজধানীর হাসপাতালগুলো।

নলছিটির স্কুলছাত্র সৈকত কিংবা পাথরঘাটার দিনমজুর দীলিপ; সবার লক্ষণ একই। তীব্র জ্বর, শরীর ও মাথা ব্যাথা। পরীক্ষা-নিরীক্ষায় শনাক্ত হয়েছে ডেঙ্গু। ভর্তি হয়েছেন বরিশাল শের-ই বাংলা মেডিকেলে। সেখানে প্রতিনিয়ত বাড়ছে রোগীর সংখ্যা। বিভাগজুড়ে ধীরে ধীরে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। অথচ, গুরুতর রোগীদের চিকিৎসায় বিভাগের কোথাও নেই সেল সেপারেটর যন্ত্র!

ডেঙ্গুর ভয়াবহতা জানার পরও, দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় এ চিকিৎসা সেবা কেন্দ্রে কেনো সেল সেপারেটর যন্ত্র নেই? জানতে চাইলে বরিশাল শের-ই বাংলা মেডিকেলের পরিচালক ডা. সাইফুল ইসলাম বলেন, আমাদের চাহিদামতো সেল সেপারেটর আছে। সিএমএইচ থেকে ক্রয় করা হলে এটি আমাদের সাপ্লাই দেয়া হবে।

এদিকে, স্বাস্থ্য বিভাগের দাবি- ডেঙ্গুর চিকিৎসায় বিভাগের সবগুলো স্বাস্থ্যসেবা কেন্দ্র প্রস্তুত আছে। এ প্রসঙ্গে বরিশাল বিভাগীয় স্বাস্থ্য বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মণ্ডল বলেন, এখানে রুট ডায়াগনোসিস হচ্ছে। এবং মন্ত্রী মহোদয় যেভাবে নির্দেশনা দিয়েছেন সেভাবে এনএসওয়ান কিট ব্যবহার করে বিনামূল্যে রোগ নির্ণয়ের ব্যবস্থা করা হয়েছে। অর্থাৎ, রোগ নির্ণয় ও চিকিৎসার জন্য সরকারি হাসপাতালগুলোই যথেষ্ট।

উল্লেখ্য, গত ১ জানুয়ারি থেকে ১৩ জুলাই পর্যন্ত দক্ষিণাঞ্চলে ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে প্রায় দেড় হাজার। আর, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে একজনের।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply