বিশ্বের অর্ধেক মানুষই ডেঙ্গু ঝুঁকিতে আছে, জাতিসংঘের সতর্কতা

|

বিশ্বের বিভিন্ন প্রান্তে আশঙ্কাজনকভাবে ডেঙ্গুর সংক্রমণ বাড়ছে বলে শঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি এবং বিভিন্ন প্রান্তে অতিবৃষ্টি ও বন্যার কারণে দ্রুত গতিতে বেড়ে চলেছে এর প্রভাব। এতে ঝুঁকিতে রয়েছে বিশ্বের অন্তত অর্ধেক জনসংখ্যা। চলতি বছরই বিশ্বজুড়ে রেকর্ড সংখ্যক রোগী ডেঙ্গুতে আক্রান্ত হতে পারে বলেও সতর্ক করেছে ডব্লিউএইচও। খবর রয়টার্সের।

শুক্রবার (২১ জুলাই) জাতিসংঘের এক সংবাদ সম্মেলনে এ সতর্কবার্তা দেন ডব্লিউএইচও’র গ্রীষ্মমণ্ডলীয় রোগের ইউনিট প্রধান রমন ভেলাউধন। এর আগে, চলতি বছরের জানুয়ারিতেই এ বিষয়ে সতর্ক করেছিল ডব্লিউএইচও। সেখানে বলা হয়েছিল, যে হারে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে, তাতে এ বছর মহামারির আকার ধারণ করতে পারে মশাবাহিত এই রোগ।

শুক্রবারের সংবাদ সম্মেলনে এ বিষয়ে রমন ভেলাউধন বলেন, ২০০০ সালের পর পরবর্তী ২ বছরে বিশ্বে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েছে অন্তত ৮ গুণ। ২০১৯ সালে ডেঙ্গুর সবচেয়ে ভয়াবহ প্রভাব দেখেছিল বিশ্ব। সে বছর অন্তত ১২৯টি দেশের ৫২ লাখ মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন। আর এ বছর ৪০ লাখেরও বেশি আক্রান্ত হওয়ার আশঙ্কা আছে।

রমন ভেলাউধন জানান, ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে ৩ লাখেরও বেশি ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে। এছাড়া ঝুঁকিতে আছে বলিভিয়া, প্যারাগুয়ে এবং পেরুর দক্ষিণাঞ্চল। আর্জেন্টিনাও সাম্প্রতিক বছর গুলোতে ডেঙ্গুর সবচেয়ে খারাপ প্রভাবের সম্মুখীন হচ্ছে। তাই বাড়ির আশেপাশে ও ভেতরের পরিবেশ সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখার প্রতি গুরুত্ব দিয়েছে ডব্লিউএইচও।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply