ডেঙ্গু আক্রান্ত হয়ে না ফেরার দেশে অধ্যাপক বিলকিস বেগম

|

অধ্যাপক বিলকিস বেগম। ছবি: সংগৃহীত

কুমিল্লার সরকারি টিচার্স ট্রেনিং কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক লে. কর্নেল বিলকিস বেগম মারা গেছেন (ইন্না-লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)।

সোমবার (২৪ জুলাই) দুপুরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

অধ্যাপক বিলকিস বেগম কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অর্থনীতি বিভাগের সাবেক বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। সে সময় ফয়জুন্নেসা হলের প্রভোস্টের দায়িত্ব পালন করেন তিনি। এছাড়া একাধারে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর ময়নামতি ব্যাটালিয়নের কমান্ডার ও ভিক্টোরিয়া কলেজ যুব রেড ক্রিসেন্টের প্রফেসর ইন চার্জের দায়িত্ব পালন করেন।

প্রফেসর বিলকিস বেগম ১৯৫৫ সালের ২২ মার্চ ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্চারামপুর উপজেলার মায়ারামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। চার বোন ও দুই ভাইয়ের মধ্যে তিনি বড়। ১৯৭০ সালে এসএসসি, ১৯৭২ সালে এইচএসসি পাশের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে ১৯৭৬ ও ১৯৭৯ সালে যথাক্রমে স্নাতক ও স্নাতকোত্তর পাশ করেন।

চাকরি জীবনের শুরুতে বিলকিস বেগম চাঁদপুর সরকারি মহিলা কলেজে যোগদান করেন। ১৯৯৬ সালে তিনি সহকারী অধ্যাপক হিসেবে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে যোগদান করেন। ২০০৪ সালে সহযোগী অধ্যাপক হিসেবে কুমিল্লা সরকারি মহিলা কলেজে বদলী হন এবং বিএনসিসির থেকে মেজর পদোন্নতি পান।

২০০৮ সালের ফেব্রুয়ারিতে তিনি অধ্যাপক হয়ে চট্টগ্রাম কলেজে বদলি হন। পাঁচ মাস পর আবার কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের অর্থনীতি বিভাগের প্রধান হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ২০১৩ সালে তিনি কুমিল্লা টিচার ট্রেনিং কলেজের অধ্যক্ষের দায়িত্ব নেন এবং ২০১৫ সালে অবসর গ্রহণ করেন ।

মৃত্যুকালে প্রফেসর বিলকিস বেগম দুই কন্যা-জামাতা ও নাতী নাতনীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার স্বামী মৃত্তিকা বিজ্ঞানী তোফায়েল আহমেদ গত বছরের নভেম্বরে মৃত্যুবরণ করেন। অধ্যাপক বিলকিস বেগমের মৃত্যুতে তার পরিবার, শিক্ষার্থী ও সহকর্মীরা গভীরভাবে শোকাহত।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply