তীব্র দাবদাহে যুক্তরাষ্ট্রে গৃহহীনদের জন্য বানানো হচ্ছে শীতাতপ নিয়ন্ত্রিত কন্টেইনার হাউজ

|

যুক্তরাষ্ট্রের ফিনিক্সে চলমান দাবদাহে গৃহহীনদের প্রাণ বাঁচাতে শিপিং কন্টেইনারকেই বাড়িতে রূপান্তর করা হচ্ছে। রেকর্ড ভাঙা গরমে গোটা জুলাই মাস জুড়েই খোলা আকাশের নিচে মানবেতর দিন কাটছে তাদের। এমন পরিস্থিতিতে গৃহহীন এসব মানুষের জন্য বাড়ি নির্মাণের উদ্যোগ নিয়েছে শহর কর্তৃপক্ষ। খবর ফক্স নিউজের।

কন্টেইনার হাউজগুলোতে মূলত দুই কক্ষে দুটি বিছানা এবং একটি ডেস্কের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া জানালার ওপর স্টোরেজ এবং সৌর বিদ্যুৎসহ আধুনিক এয়ার কন্ডিশনও আছে। বিলাসবহুল না হলেও খুব ভালোভাবে বসবাসের সব উপকরণই আছে এসব বাড়িতে।

টানা ২৮ দিন ধরে ইতিহাসের সব রেকর্ড ভেঙে ফিনিক্সে তাপমাত্রার পারদ ছাড়াচ্ছে ১১০ ডিগ্রি ফারেনহাইটের ঘর। এতে সবচেয়ে বিপাকে পড়েছেন এলাকাটির গৃহহীনরাই। তাই অসহনীয় গরমে তাদেরকে প্রাণে বাঁচাতে এমন উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

এ বিষয়ে দেশটির মানবাধিকার কর্মী জেসিকা বার্গ বলেন, প্রতিদিনই আমরা তীব্র এই গরমে ফিনিক্সের গৃহহীনদের খবর সংবাদমাধ্যমে দেখছি। এই প্রকল্পটি অসাধারণ। তবে এক্ষেত্রে খেয়াল রাখতে হবে এইসব ঘরের ট্যাক্স যেন খুব বেশি না হয়। ফুটপাতের এই মানুষগুলোকে আমাদের অবশ্যই ঘরে ঢুকাতে হবে। নয়তো গ্রীষ্মের গরমে তারা মারা যাবে।

অলাভজনক প্রতিষ্ঠান সেন্ট ভিনসেন্ট ডি পল এবং স্টিল প্লাস স্পার্ককে সাথে নিয়ে যৌথ উদ্যোগে বাড়িগুলো নির্মাণ করা হয়েছে। প্রতিটি ঘর নির্মাণে ব্যবহার করা হয়েছে চল্লিশ ফুটের চারটি কন্টেইনার। প্রকল্পের নাম দেয়া হয়েছে ‘দ্যা এক্স উইং’।

এ নিয়ে স্টিল প্লাস স্পার্কের প্রধান স্থপতি জ্যাক বার্ন্স বলেন, আমার ২৫ বছরের ক্যারিয়ারে এর চেয়ে সুন্দর অনুভূতি আর হয়নি। আমি অনেক ভবনের নকশা করেছি, কিন্তু এবার এমন একটি প্রজেক্টে কাজ করছি যার মাধ্যমে সরাসরি মানুষকে সাহায্য করতে পারছি। রাস্তা থেকে কাউকে শীততাপ নিয়ন্ত্রিত ঘরে নিয়ে যাওয়া সত্যিই আনন্দের।

কর্তৃপক্ষ বলছে, অ্যারিজোনার গৃহহীনদের স্থায়ী থাকার জায়গার ব্যবস্থা করতেই তাদের এই প্রকল্প। ধাপে ধাপে যাদের ঘর নেই সবার জন্যই বাড়ি নির্মাণ করা হবে বলে জানানো হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply