কলকাতায় শেষ হলো বাংলাদেশ চলচ্চিত্র উৎসব

|

ছবি: সংগৃহীত

কলকাতায় পঞ্চম বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের পর্দা নামলো। এই উৎসবকে কেন্দ্র করে মুখর ছিল নন্দন চত্বর। শনিবার (২৯ জুলাই) থেকে তিন দিনব্যাপী এই উৎসবে বাংলাদেশের মোট ২২টি চলচ্চিত্র প্রদর্শিত হয়।

দুটি প্রেক্ষাগৃহে (নন্দন-১ ও নন্দন-২) দেখানো হয়েছে বাংলাদেশের চলচ্চিত্র। প্রতিদিন তিনটি প্রদর্শনী ছিল। বিনা মূল্যে চলচ্চিত্রগুলো দেখানো হয়েছে। প্রদর্শনীগুলোতে চলচ্চিত্রপ্রেমীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। গত তিন দিন নন্দন চত্বর ছিল উৎসবমুখর। কোলকাতার সিনেমাপ্রেমী মানুষ লাইন ধরে প্রেক্ষাগৃহে প্রবেশ করেছেন। বাংলাদেশের সিনেমা সাগ্রহে দেখেছেন তারা।

সোমবার (৩১ জুলাই) উৎসবের শেষ দিনে দেখানো হয় গিয়াস উদ্দিন সেলিমের ‘পাপ পুণ্য’ ও ‘গুণিন’, নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর ‘আলফা’, মাহমুদ দিদারের ‘বিউটি সার্কাস’, তানিম রহমান অংশুর ‘ন ডরাই’ ও অরণ্য আনোয়ারের ‘মা’।

২৭ জুলাই সন্ধ্যায় বাংলাদেশের তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদের ফিতে কাটার মধ্য দিয়ে উদ্বোধন হয়েছিল বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের। এবারের উৎসবে প্রদর্শিত অন্যান্য ছবির মধ্যে রয়েছে ‘গেরিলা’, ‘দামাল’, ‘পরাণ’, ‘দেশান্তর’, ‘স্ফুলিঙ্গ’, ‘জেকে-১৯৭১’, ‘বীরকন্যা প্রীতিলতা’, ‘গণ্ডি’, ‘লাল শাড়ি’, ‘রেডিও’, ‘বিক্ষোভ’, ‘শ্রাবণ জ্যোৎস্নায়’ ইত্যাদি। প্রামাণ্যচিত্রের মধ্যে রয়েছে ‘হাসিনা: আ ডটারস টেল’, ‘অবিনশ্বর’ ইত্যাদি। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে রয়েছে ‘ওমর ফারুকের মা’, ‘ধড়’ ইত্যাদি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply