মন্দিরের ওপর জ্ঞানবাপী মসজিদ বিতর্ক: জরিপ চলবে, আদেশ এলাহাবাদ হাইকোর্টের

|

৬০০ বছরের পুরোনো ভারতের বিখ্যাত জ্ঞানবাপী মসজিদ। ছবি: সংগৃহীত

ভারতের উত্তর প্রদেশের ঐতিহাসিক জ্ঞানবাপী মসজিদে পুরাতাত্ত্বিক জরিপ চালানোর অনুমতি দিয়েছেন দেশটির এলাহাবাদ হাইকোর্ট। শিবমন্দির ভেঙে মসজিদটি তৈরি হয়েছে কি না তা জানতে চালানো হবে খোঁড়াখুঁড়ি। বৃহস্পতিবার (৩ আগস্ট) দেয়া রায়ে জরিপ নিয়ে মসজিদ কমিটির আপত্তি নাকচ হয়ে গেল। খবর আল জাজিরার।

বারানসির কাশী বিশ্বনাথ মন্দিরের পাশেই অবস্থিত জ্ঞানবাপী মসজিদ। অন্তত ৬০০ বছরের পুরোনো বিখ্যাত এ মসজিদটি মন্দিরের ওপর তৈরি করা হয়েছে বলে দীর্ঘদিন ধরে দাবি করে আসছে হিন্দুত্ববাদী একটি সংগঠন। মসজিদের স্থানে আগে হিন্দু মন্দির ছিল কিনা, তা খতিয়ে দেখতে বৈজ্ঞানিক সমীক্ষা দাবি করে আসছিল তারা।

গত বছর ৪ নারীর অভিযোগের প্রেক্ষিতে মসজিদটিতে জরিপ শুরুর নির্দেশ দেয় বারানসির নিম্ন আদালত। রায়ের বিরুদ্ধে আপিল করে মসজিদ কমিটি। সেই আবেদন খারিজ করে প্রত্নতাত্ত্বিক জরিপের নির্দেশ বহাল রাখলো আদালত।

বিষ্ণু শঙ্কর জৈন নামে একজন হিন্দু আবেদনকারী বলেন, এলাহাবাদ হাইকোর্ট মসজিদটির কোনো ক্ষতি না করে পুরাতাত্ত্বিক জরিপ চালানোর নির্দেশ দিয়েছেন। এ ঘটনায় প্রধান বিচারপতি প্রিতঙ্কর দিবাকার বলেছেন, ন্যায়বিচারের স্বার্থে এখানে বৈজ্ঞানিক সমীক্ষা দরকার।

অন্যদিকে মুসলিম আবেদনকারীরা সমীক্ষায় আপত্তি জানিয়ে বলেন, এটি মসজিদ কাঠামোর ক্ষতি করবে। খালিদ রশিদ নামে একজন মুসলিম আবেদনকারী সাংবাদিকদের বলেন, আদালতের এ সিদ্ধান্তের বিরুদ্ধে ভারতের সুপ্রিম কোর্টে আপিল করার সুযোগ রয়েছে। মসজিদটি ৬০০ বছরের পুরনো। মুসলমানরা সেখানে দীর্ঘদিন ধরে নামাজ আদায় করে আসছেন। আমরা আশাবাদী, ন্যায়বিচার পাবো।

এর আগে গত মাসে জরিপ শুরু করেছিল ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগ। কিন্তু আপিলের জন্য সময় দেয়ায় সুপ্রিম কোর্ট প্রকল্পটি স্থগিত করে দেয়।

প্রসঙ্গত, জ্ঞানবাপী মসজিদ নিয়ে প্রথম বিতর্ক শুরু হয় শিবলিঙ্গের মতো একটি কাঠামোর নিয়ে। তবে মুসলমানরা জানিয়েছে, সেটি কোনো মূর্তি নয়, ওজুখানার একটি ঝর্ণার অংশ ছিল।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply