ভারি বর্ষণে চট্টগ্রামে জলাবদ্ধতা ও পাহাড় ধস, তলিয়ে গেছে মেয়রের বাড়ি

|

চট্টগ্রাম ব্যুরো:

মৌসুমের প্রথম টানা ভারি বর্ষণে ভয়াবহ জলাবদ্ধতার কবলে পড়েছে চট্টগ্রাম। বেশিরভাগ এলাকা কোমর পানিতে তলিয়ে যাওয়ায় দিনভর অচল ছিল বন্দরনগরী। তার ওপর পাহাড় ধসে ভোগান্তি চরম রূপ নেয়। বাড়িতে পানি ঢুকে পড়ায় খোদ চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরীও বহদ্দারহাটের বাড়িতে দিনভর ছিলেন বাসাবন্দী। অন্যদিকে, মেরিন ড্রাইভে ব্যাপক ভাঙনে কক্সবাজার-টেকনাফ সড়কে বিচ্ছিন্ন হয়েছে যোগাযোগ।

আগের রাত (৩ আগস্ট) থেকে টানা ভারি বর্ষণে সৃষ্ট ভয়াবহ জলাবদ্ধতায় কার্যত অচল হয়ে যায় বন্দরনগরী। ছুটির দিনে বাইরে বের হওয়া মানুষ পড়েন চরম ভোগান্তিতে। জলমগ্ন সড়কে বন্ধ হয়ে যায় যান চলাচল। বাসাবাড়ি, দোকানপাটেও ঢুকে পড়ে পানি। কোথাও হাঁটু পরিমাণ, কোথাও কোমর পানির নিচে তলিয়ে গেছে বেশিরভাগ এলাকা। জলাবদ্ধতা নিরসনে প্রায় ১০ হাজার কোটি টাকার মেগা প্রকল্পের কাজ চলমান থাকা অবস্থায়ও এমন দুর্ভোগের জন্য সিডিএ ও সিটি করপোরেশনের সমন্বয়হীনতাকে দুষছেন ভুক্তভোগীরা। ভারি বর্ষণের এক পর্যায়ে সকালে লালখান বাজার এলাকায় মূল সড়কের উপর পাহাড় ধসে মাইক্রোবাস চাপা পড়লেও হতাহত হয়নি কেউ।

অন্যদিকে, উত্তাল বঙ্গোপসাগরের প্রবল ঢেউয়ের তোড়ে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কে ভাঙন ধরেছে। ৩ দিন ধরে শুরু হওয়া ভাঙন সকালে তীব্র রূপ নেয়। সকালে ডজনখানেক ফাটল আর ভাঙনের কারণে বন্ধ রয়েছে যোগাযোগ ব্যবস্থা। জেলা প্রশাসক জানান, ভাঙন রোধে কাজ করছে সেনাবাহিনী।

প্রবল বর্ষণে পাহাড় ধসে পড়ে বান্দরবানের কাটা পাহাড় এলাকায়ও । সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের ১৫ ঘণ্টা চেষ্টার পর থানচির সাথে স্বাভাবিক হয়েছে সড়ক যোগাযোগ ব্যবস্থা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply