পাকিস্তানের ট্রেন দুর্ঘটনা: প্রাথমিক তদন্তে যা জানা গেলো

|

পাকিস্তানে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা নিয়ে প্রাথমিক তদন্ত শেষে রিপোর্ট জমা দিয়েছে অনুসন্ধানী টিম। সেখানে দুর্ঘটনার কারণ হিসেবে বলা হয়েছে, দুর্ঘটনা কবলিত রেললাইনে ফিশপ্লেট ছিল না। সেই সাথে ট্র্যাক ভাঙা থাকার কারণেই ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটেছে। খবর বিবিসির।

রোববার (৬ আগস্ট) পাকিস্তানের সিন্ধু প্রদেশের নবাবশাহের সারহারি রেলওয়ে স্টেশনের কাছে হাজারা এক্সপ্রেসের কয়েকটি বগি লাইনচ্যুত হয়ে ভয়াবহ এ দুর্ঘটনা ঘটে। এতে এখন পর্যন্ত মারা গেছেন ৩৪ জন। এ ঘটনার কারণ খুঁজতে গঠন করা হয় তদন্তকারী দল। তদন্ত শেষে এরই মধ্যে প্রতিবেদনে দুর্ঘটনার এসব কারণ উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, অজ্ঞাত কারণে ট্রেনের চাকা ট্র্যাক থেকে পিছলে গেছে। এ বিষয়ে বিস্তারিত আরও খতিয়ে দেখছে তদন্তকারী দল। ইঞ্জিনের ত্রুটির সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না কর্মকর্তারা। তারা ইঙ্গিত দিয়েছেন, মারাত্মক এ দুর্ঘটনার পেছনে নাশকতা পরিকল্পনা থাকতে পারে। কারণ, লাইনচ্যুত হওয়া বগি ৭৫০ ফুট দূরে ছিটকে পড়েছে।

প্রসঙ্গত, রোববার দুপুরে ট্রেনটি করাচি থেকে রাওয়ালপিন্ডির দিকে যাচ্ছিল। করাচি থেকে ২৭৫ কিলোমিটার দূরেই ট্রেনের ১০টি বগি লাইন থেকে ছিটকে পড়ে এ ঘটনা ঘটে।

এ নিয়ে দেশটির রেলমন্ত্রী সাদ রফিক বলেন, প্রাথমিক তদন্তে দেখা গেছে ট্রেনটি স্বাভাবিক গতিতে চলছিল। তবে ঠিক কী কারণে লাইনচ্যুত হয়েছে, তা জানার চেষ্টা করছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply