বিশ্বের উষ্ণতম মাস ছিল জুলাই; মানুষ ও প্রকৃতির জন্য ভয়াবহ পরিণতির শঙ্কা

|

ছবি: সংগৃহীত

চলতি বছরের জুলাই ছিল বিশ্বের সবচেয়ে উষ্ণতম মাস। মঙ্গলবার (৮ আগস্ট) এ তথ্য প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়নের জলবায়ুবিষয়ক পর্যবেক্ষক সংস্থা কোপারনিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস (সিথ্রিএস)। শঙ্কা প্রকাশ করে জানানো হয়েছে, জলবায়ুগত ভারসাম্যহীনতায় মানুষ ও পৃথিবীর জন্য অপেক্ষা করছে ভয়াবহ পরিস্থিতি। ইউরো নিউজের খবর।

প্রতিবেদন অনুসারে, ২০১৯ সালের জুলাই মাসে বিশ্বের সর্বোচ্চ গড় তাপমাত্রা ১৬ দশমিক ৬৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। গেলো মাসে অতীতের তুলনায় শূন্য দশমিক ৩৩ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা ছিল।

কোপারনিকাসের উপ-পরিচালক সামান্থা বার্জেস জানান, জুলাই মাসে বৈশ্বিক বায়ুমণ্ডল এবং সাগরপৃষ্ঠের রেকর্ড তাপমাত্রার সাক্ষী হয়েছে বিশ্ব। ১৮ শতকের শেষদিক থেকে এ পর্যন্ত বৈশ্বিক তাপমাত্রা প্রায় ১.৫ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। সাম্প্রতিক বছরগুলোর গড় তাপমাত্রায় বেড়েছে ০.৪৩ ডিগ্রি সেলসিয়াস। প্রধান কারণের মধ্যে রয়েছে জীবাশ্ম জ্বালানির ব্যবহার। পাশাপাশি, আবহাওয়াও চরম আকার ধারণ করেছে।

তিনি আরও বলেন, এই তাপমাত্রা বৃদ্ধিতে বলা যাবে না যে, প্যারিস চুক্তি লঙ্ঘন করা হচ্ছে। বরং এই পরিসংখ্যান বৈশ্বিক গ্রিনহাউজ গ্যাস নির্গমনের বিরুদ্ধে লড়ে যাওয়ার তাগাদা বৃদ্ধি করেছে।

এর আগে, জাতিসংঘের আবহাওয়া বিষয়ক সংস্থা ডাব্লিউএমও জানিয়েছিল, ৬ জুলাই ছিল বিশ্বের সবচেয়ে উষ্ণতম দিন।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply