বন্যায় ডুবেছে বইপ্রেমীদের তীর্থস্থান ‘চুচৌ’, ভাসছে লাখ লাখ বই

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

চীনে বইপ্রেমীদের তীর্থস্থান হিসেবে পরিচিত চুচৌ শহর। দেশটির দুই শতাধিক বই বিক্রেতা ও প্রকাশনা প্রতিষ্ঠানের গোডাউন সেখানে। সেখানে চলমান বন্যায় অথৈ পানিতে ভাসছে হাজারো বই। প্রাথমিক হিসাব অনুসারে, অর্ধ কোটির বেশি বই ক্ষতিগ্রস্ত হয়েছে চলমান বন্যায়। এতে আর্থিক লোকসানের পরিমাণ আনুমানিক ৫০০ মিলিয়ন ইয়েনের কাছাকাছি। খবর রয়টার্সের।

অনলাইন বা ই-বুক কাগুজে বইয়ের মৃত্যুর কারণ হয়ে উঠতে না পারলেও চীনের হিবেই প্রদেশের চুচৌ এ প্রকৃতির করাল থাবায় ধ্বংস হচ্ছে লাখ-লাখ বই।

বুক চায়না ডটকমের কর্মকর্তা মাদাম উ এ প্রসঙ্গে বলেন, গত ৩১ জুলাই থেকে টানা ও ভারি বৃষ্টিপাত হচ্ছে। সেসময় থেকেই ভিজে, ছিঁড়ে গেছে লাখো কাগজের বই। শুধু প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জন্য নয়, যেকোনো বইপ্রেমীর জন্যেই এটি একটি হৃদয়বিদারক ঘটনা। শুধু আর্থিক লোকসান নয়, বরং অনেক প্রাচীন বইও এখানে সংরক্ষিত ছিল। যা প্রিন্টেড কপির সবশেষ সংস্করণ।

অপর প্রতিষ্ঠানের গুদারঘরে ছিলো ১৫ লাখের মতো বই। যেগুলো নষ্ট হওয়ার ফলে, ১০ মিলিয়ন ইয়েনের ক্ষতির মুখে পড়েছে তারা।

বুক চায়না ডট কম আরও জানিয়েছে, প্রাথমিক হিসাব অনুসারে আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ ৩০০ মিলিয়ন ইয়েন বা ৪ কোটি ১৮ লাখ ডলারের বেশি! লোকসান কমাতে, ৯৯ ইয়েনে চারটি বইয়ের প্যাকেজ বিক্রির বিজ্ঞাপন দিয়েছে প্রতিষ্ঠানটি। যার জন্য, ৯৭ হাজার পাঠক দিয়েছেন বুকিং।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply